USA

ম্যানহাটনের টাইমস স্কয়ারে পথচারীদের ওপর গাড়ি : নিহত ১, চালক আটক


তৈয়বুর রহমান টনি : নিউইয়র্কের ব্যস্ততম টাইমস স্কয়ারে পথচারীদের ওপর দ্রুতগতির একটি গাড়ি উঠিয়ে দেয়া হয়েছে। এতে নিহত হয়েছেন এক নারী। আহত হয়েছেন কমপক্ষে ২২ জন। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ মে) এ ঘটনা ঘটেছে। আটক করা হয়েছে চালককে। প্রত্যক্ষদর্শীরা জানান, চলন্ত অবস্থায় গাড়িটি ফুটপাতে উঠে পথচারীদের ধাক্কা দেয়। এ পরিস্থিতিতে সবাই দৌড়ে জীবন বাঁচানোর চেষ্টা করেন। ঘটনার সময় সন্ত্রাসী হামলার আতঙ্ক ছড়িয়ে পড়ে। সম্প্রতি লন্ডন, বার্লিন ও ফ্রান্সের নিসে শহরে গাড়ি ব্যবহার করে সন্ত্রাসী হামলার ঘটনার সঙ্গে এ ঘটনার মিল খুঁজেন অনেকেই।

কিন্তু নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও জানান, এটা নেহায়েতই একটি দুর্ঘটনা। এর সঙ্গে সন্ত্রাসী কর্মকাণ্ডের কোনো মিল নেই। 

এ ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। আটক করা হয়েছে ২৬ বছর বয়সী চালক রিচার্ড রোজার্সকে। মার্কিন নৌবাহিনীর সাবেক এ সদস্য এর আগেও দু’বার মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর জন্য আটক হয়েছিলেন। এবারও তার দেহে অতিরিক্ত মারিজুয়ানার উপস্থিতি চিহ্নিত করা হয়েছে।

তবে আটকের পরে রজার্স ভিন্ন কথা জানিয়েছেন বলে গণমাধ্যম সূত্রে জানা গেছে। তার ভাষ্য, গাড়ি নিয়ে ফুটপাতে আঘাত করার আগে তিনি একটি ‘ঐশ্বরিক আওয়াজ’ শুনেছেন। সেই আওয়াজ তাকে রাস্তায় থাকা মানুষদের হত্যা করতে বলেছে।

 আটকের সময় তিনি পুলিশকে বলেছেন, ‘আপনাদের উচিত ছিল আমাকে খুন করা। আমি তাদের (পথচারীদের) মেরে ফেলতে চেয়েছিলাম।’

 নিহতের পরিচয় প্রকাশ করা হয়েছে। ১৮ বছর বসয়ী সেই নারীর নাম অ্যালেসা এলসম্যান। মিশিগানের বাসিন্দা অ্যালেসা পরিবারের সঙ্গে নিউইয়র্কে বেড়াতে এসেছিলেন। এ ঘটনায় তার ১৩ বছর বয়সী বোনও আহত হয়েছেন।প্রসঙ্গত, নিউইয়র্কের ব্যস্ততম টাইমস স্কয়ারে প্রতিদিনই ভিড় করেন বিভিন্ন দেশের পর্যটকরা। এছাড়া বাণিজ্যিক কারণে বিশ্বজুড়ে এ জায়গার গুরুত্ব রয়েছে।