USA

নিউইয়র্ক প্রবাসী নাট্যকার খান শওকতের সংবর্ধনা


ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : ঢাকার ইবাইস বিশ্ববিদ্যালয়ের ইংরেজী সাহিত্য বিভাগের পাঠ্যপুস্তক হিসেবে নিউইয়র্ক প্রবাসী নাট্যকার খান শওকতের নাট্যগ্রন্থ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’ প্রাথমিকভাবে গৃহীত হওয়ায় ৪টি সংগঠনের পক্ষ থেকে নাট্যকারকে সংবর্ধনা জানান হয়েছে। গত ৬ই আগষ্ট তারিখে জ্যাকসন হাইটসে গাঙচিল কার্যালয়ে অনুষ্ঠিত এই সংবর্ধনা আসরে সভাপতিত্ব করেন গাঙচিল সভাপতি কবি নিখিল কুমার রায়। পরিচালনা করেন মৌসুমী রহমান এবং ইফফাত জাহান তরু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা শিল্পী শহীদ হাসান। বিশেষ অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের আরেক যোদ্ধা রথীন্দ্রনাথ রায়। মূল বক্তা ছিলেন আওয়ামী লীগ নেতা জুনেদ খান ড: টমাস দুলু রায় এবং কলামিষ্ট প্রদীপ মালাকার। এরা ছাড়াও বক্তব্য বাখেন কবি সৈয়দ খিজির হায়াৎ, অধ্যাপক সুধীর দাস, লেখক জয়নাল আবেদীন, কবি স্বপ্ন কুমার, কবি মিশুক সেলিম, কবি অবিনাশ চক্রবর্তী, মীর জাকির এবং এ্যাডভোকেট জাকির মিয়া। গ্রন্থ সমালোচনায় অংশ নেন বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক মোহাম্মদ সালামতউল্লাহ এবং নাট্যকর্মী শিবলী সাদিক। উদ্যোক্তা চারটি সংগঠনের পক্ষে বক্তব্য রাখেন আলী আহাম্মদ, ১৬ ড্রিম ফাউন্ডেশনের সভাপতি মো: আলী হোসেন, বঙ্গবন্ধু থিয়েটারের সভাপতি মুক্তিযোদ্ধা ইসমাইল খান আনসারি, গাঙচিল থিয়েটারের সভাপতি মো: মাহবুুব হোসেন এবং গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সভাপতি কবি নিখিল কুমার রায়।

অনুষ্ঠানের শুরুতে ১৫ আগষ্টের ট্রাজেডিতে নিহত সকলের প্রতি এবং আগস্ট মাসে মৃত্যুবরণকারী আরো আটজনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন চিত্রশিল্পী প্রবীর গুণ, জাকির মিয়া, শাহ আলম, ফজলে আলী কচি, তপন রায়, মো: আজিজ, এম রহমান, এম জামান, মো: মতলুব, ওবায়দুল কবীর, আ: কাদের সরকার, আলতাফ হোসেন, আ: রউফ সরকার, রওশন বেগম, খিজির হায়াৎ, সুধীর চন্দ্র দাস এবং মুক্তিযোদ্ধা শওকত আকবর রিচি।
অনুষ্ঠানের তৃতীয় পর্বে ছিলো নাট্যগ্রন্থ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’ থেকে অংশ বিশেষ অভিনয় এবং উপস্থাপনা। এই পর্বে নাটকের চরিত্র গ্রাম্য লোক আব্দুল মান্নানের ভূমিকায় অভিনয় করেন তপন কুমার রায়। বঙ্গবন্ধুর উপর কবিতা পাঠ করেন শিবলী সাদিক, কবি সৈয়দ খিজির হায়াত, কবি লুৎফুন্নেসা এবং কবি নিখিল কুমার রায়। শেষ পর্বে ছিলো সঙ্গীতানুষ্ঠান। এতে অংশ নেন শহীদ হাসান, রথীন্দ্রনাথ রায়, মনিকা দাস, কানিজ আয়শা, ডা: নার্গিস রহমান, মৌসুমী রহমান, রওশন আরা এবং ইফফাত জাহান তরু। খবর বিজ্ঞপ্তি’র