USA

টাচ স্ক্রিন ভোটিং মেশিনের পরিবর্তে ব্যালোট পেপার ব্যবহারের সিদ্ধান্ত ভার্জিনিয়ার


ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক : আগামী সাধারণ নির্বাচনকে সমানে রেখে টাচ স্ক্রিন ভোটিং মেশিন ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে  যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ভার্জিনিয়া। এই বছরের নভেম্বরে গভর্নর ও রাজ্য আইনসভার সাধারণ নির্বাচনে টাচ স্ক্রিন ভোটিং মেশিন ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন প্রশাসনকে। স্থানীয় সময় শুক্রবার নির্বাচন প্রাশসন এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে।

নির্বাচন প্রশাসনের প্রধান জেমস এ্যালকর্ন এ বিষয়ে জানিয়েছেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ও নিরাপত্তা নিশ্চিত করতেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। তারা আসন্ন নির্বাচনে টাচ স্ক্রিন ভোটিং মেশিনের পরিবর্তে ব্যালোট পেপার ব্যবহার করবেন। কম্পিউটারাইজড স্ক্যানারের মাধ্যমে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে। যে কোনো ধরনের হ্যাকিং বা অন্যান্য ঝুঁকি এড়াতেই তারা এই ব্যবস্থা নিতে বাধ্য হয়েছেন বলে জানান।

এছাড়া তিনি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের বিষয়টিও উল্লেখ করেন। রাশিয়ার হ্যাকিংয়ের ফলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রতিদ্ব›দ্বী ডেমোক্রেটিক দলের হিলারি ক্লিনটনকে পরাজিত করতে সক্ষম হয়েছিলেন। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা থেকে প্রকাশিত প্রতিবেদনে নির্বাচনে রাশিয়ার হ্যাকিংয়ের বিষয়টি প্রমাণিত হয়েছে। তাই রাজ্যের নির্বাচনে তারা এই ধরনের ঝুঁকি এড়াতেই টাচ স্ক্রিন ভোটিং মেশিন ব্যবহার করবেন না বলে জানান। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, নিউজ লিডার