USA

নিউইয়র্কে সন্ত্রাসী হামলায় গ্রেফতার চট্টগ্রাম সন্দ্বিপের আকায়েদ উল্লাহ


ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : নিউইয়র্কের ম্যানহাটনে ব্যস্ততম একটি বাস টার্মিনালে সন্ত্রাসী হামলার সময় এক বাংলাদেশি তরুণকে গ্রেফতার করা হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’কে হত্যার পরিকল্পনার অভিযোগে যুক্তরাজ্যে এক বাংলাদেশিকে গ্রেফতারের কয়েক দিনের মাথায় এ ঘটনা ঘটল।

এতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি প্রশ্নবদ্ধি হতে পারে। বাংলাদেশ এ হামলার নিন্দা জানিয়েছে। বিবিসি, সিএনএন ও আলজাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে অফিসযাত্রার সময় টাইম স্কয়ারের পোর্ট অথরিটি বাস টার্মিনালে বিস্ফোরণের পর এক ব্যক্তিকে আহতাবস্থায় গ্রেফতার করা হয়। পরে নিউইয়র্ক পুলিশ কমিশনার জেমস ও নিল সাংবাদিকদের জানান, ২৭ বছর বয়সী ওই যুবকের নাম আকায়েদ উল্লাহ। তিনি পেশায় টেক্সি চালক। পুলিশ কর্মকর্তাদের উদ্ধৃত করে নিউইয়র্ক পোস্ট ও দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, ওই যুবক ব্রুকলিনে থাকেন এবং তিনি বাংলাদেশ থেকে সাত বছর আগে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন। তার বাড়ি চট্টগ্রামের সন্দ্বিপে। এ ঘটনার পর ব্রুকলিনে তার বাড়ি ঘিরে রেখেছে পুলিশ।

ওই বিস্ফোরণে আকায়েদ ছাড়া আর চারজন আহত হয়েছেন বলে নিউইয়র্ক ফায়ার ডিপার্টমেন্ট জানিয়েছে। তবে তাদের কারও অবস্থাই গুরুতর নয়।

এদিকে, বাংলাদেশ সময় ভোর ৬টায় নিউইয়র্কে বাংলাদেশি অ্যামেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন (বাপা) এক জরুরি সংবাদ সম্মেলন করেছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ হামলা সম্পর্কে অবহিত করা হয়েছে।

হামলাকারী আইএস দ্বারা অনুপ্রাণিত বলে মনে করছেন নিউইয়র্ক পুলিশের সাবেক কমিশনার বিল ব্রাটন। তিনি এনবিসি নিউজকে বলেন, ‘গত সাত বছর ধরে আকায়েদ যুক্তরাষ্ট্রে বসবাস করছে এবং খুব সম্ভবত আইএসের নামে এ বিস্ফোরণ ঘটিয়েছে। তাই, এটা সন্ত্রাসী হামলা এবং অবশ্যই পরিকল্পিত।’

নিউইয়র্কের পুলিশ কমিশনার জেমস ও নিলও মনে করছেন, এটি সন্ত্রাসী হামলার মতো ঘটনা। গ্রেফতার ব্যক্তির আইএসের সঙ্গে যোগাযোগ ছিল কিনা- জানতে চাইলে তিনি এখনই এ বিষয়ে কিছু বলতে চাননি।

নিউইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও বলেছেন, ‘একটি সন্ত্রাসী হামলার চষ্টো হয়েছিল। ভাগ্য ভালো যে সন্দেহভাজন ব্যক্তি সফল হতে পারেনি।’

পোর্ট অথরিটি বাস টার্মিনাল বিশ্বের ব্যস্ততম একটি টার্মিনাল। প্রতি বছর প্রায় সাড়ে ছয় কোটি যাত্রী এই বাস টার্মিনাল ব্যবহার করে থাকে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মেকে হত্যা পরিকল্পনার অভিযোগে গত সপ্তাহে নাইমুর জাকারিয়া রহমান নামে ২০ বছর বয়সী এক বাংলাদেশি তরুণকে লন্ডন থেকে গ্রেফতার করা হয়। তার সহযোগী ছিল পাকিস্তানি তরুণ মোহাম্মদ আকিব ইমরান। এ ঘটনাটি তখন আন্তর্জাতিক গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হয়।

অন্যদিকে, নিউইয়র্কের প্রাণকেন্দ্র ম্যানহাটনে সোমবারের সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। ওই হামলার নিন্দা জানিয়ে তাৎক্ষণিকভাবে বিবৃতি দিয়েছে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশ সরকার সন্ত্রাসের বিরুদ্ধে ঘোষিত জিরো টলারেন্স নীতির প্রতি বদ্ধপরিকর। বাংলাদেশ সরকার নিউইয়র্ক সিটিতে সোমবারের ঘটনাসহ বিশ্বের যে কোনও স্থানে যে কোনও ধরনের সন্ত্রাস ও সহিংস উগ্রবাদের নিন্দা জানায়’।

বিবৃতিতে আরও বলা হয়, ‘ধর্ম কিংবা জাতিগত পরিচয় যাই হোক না কেন একজন সন্ত্রাসীর পরিচয় হলো সন্ত্রাসী। তাকে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে’।