USA

আফগানিস্তানে প্রতিবছর যুক্তরাষ্ট্রের যুদ্ধ ব্যয় ৪৫ বিলিয়ন ডলার


ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক : আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্র প্রতিবছর নাগরিকদের করের টাকা থেকে ৪৫ বিলিয়ন ডলার ব্যয় করছে। পেন্টাগন বলেছে এ যুদ্ধ সহসা শেষ হবারও কোনো লক্ষণ নেই। এ যুদ্ধ চলছে গত ১৭ বছর ধরে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের এশিয়া বিষয়ক কর্মকর্তা র‌্যানডাল শ্রিভার বলেন, আফগান যুদ্ধে এধরনের ব্যয়ের মধ্যে ৫ বিলিয়ন ডলার আফগান বাহিনী ও ১৩ বিলিয়ন ডলার খরচ হচ্ছে মার্কিন বাহিনীর জন্যে। বাকি অর্থের সিংহভাগ খরচ হচ্ছে আনুষঙ্গিক সয়াহতা ও ৭৮০ মিলিয়ন ডলার ব্যয় হচ্ছে অর্থসহায়তা হিসেবে।

তবে ২০১০ থেকে ২০১২ সালে আফগান যুদ্ধে এধরনের ব্যয় ছিল বছরে ১’শ বিলিয়ন ডলার। তখন ১ লাখ মার্কিন সেনা ছিল আফগানিস্তানে। বর্তমানে আফগানিস্তানে মার্কিন সেনা রয়েছে ১৬ হাজার। দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান ও ডেমোক্রেটিক সিনেটররা আফগানিস্তানে এত বিপুল পরিমান যুদ্ধ ব্যয়ের সমালোচনা করে আসছেন। কেনটাকির রিপাবলিকান সিনেটর র‌্যান্ড পল বলেন, এধরনের অসম্ভব পরিস্থিতিতে শত শত বিলিয়ন ডলার আফগানিস্তানে ছুড়ে ফেলা হচ্ছে। এ যুদ্ধে কোনো আশা দেখছি না। অরিগনের ডেমোক্রেটিক সিনেটর জেফ মার্কলে বলেন, আফগানিস্তানে এত যুদ্ধ ব্যয়ের আড়ালে দুর্নিিত রয়েছে। তাছাড়া আফগানিস্তানে রাজনৈতিক সমাধানের পরিবর্তে সামরিক অভিযান কোনো সমাধান বয়ে আনবে না। ফিনানসিয়াল ট্রিবিউন


Leave a Comment