USA

পৃথিবীজুড়ে প্রতি ৩ জন ইন্টারনেট ব্যবহারকারীর একজন শিশু : ৩০ সেকেন্ডে একজন শিশু প্রথমবারের মতো ইন্টারনেটে


ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এর তথ্য মতে, বিশ্বজুড়ে প্রতিদিন এক লক্ষ ৭৫ হাজার শিশু নতুন ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আত্মপ্রকাশ করছে। আর এর অর্থ প্রতি ৩০ সেকেন্ডে একজন শিশু প্রথমবারের মতো ইন্টারনেট জগতে প্রবেশ করছে। আর পৃথিবীজুড়ে প্রতি ৩ জন ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে একজন শিশু।

ইউনিসেফ এর মতে, বিপুল সংখ্যক শিশুর প্রথমবারের মতো ইন্টারনেট ব্যবহার, তাদের জন্য নানাবিধ ঝুঁকি তৈরি করছে। কারণ ইন্টারনেটের জন্য ক্ষতিকারক বিষয়ের দিকে আসক্তি তৈরি হওয়াসহ যৌন হয়রানির শিকার কিংবা নিজের ব্যক্তিগত তথ্য ব্যাহত হয়ে যাওয়ারও ঝুঁকি থাকে। তাই শিশুদের এসব ঝুঁকি কমাতে বিভিন্ন দেশের সরকার নানা ধরনের নীতি প্রণয়ন করেছে।

ইউনিসেফ মনে করে, অনলাইনের ক্ষতিকারক বিষয়বস্তুর হাত থেকে শিশুদের রক্ষা করা দায়িত্ব সকলের উপরই বর্তায়। এক্ষেত্রে সরকার, পরিবার এবং শিক্ষা প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। এছাড়া প্রযুক্তি শিল্পের ব্যবসার সাথে যারা জড়িত, তাদেরও এক্ষেত্রে বড় ভ‚মিকা রয়েছে। আর শিশুরা নিজেদের নিরাপদ রেখে কিভাবে অনলাইন ব্যবহার করতে পারে সেটি আমাদের শিক্ষা দেয়া প্রয়োজন। সূত্র : বিবিসি বাংলা


Leave a Comment