USA

যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম আবারও অচলাবস্থায়


ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম আবারও অচলাবস্থায়। এই বছরে দ্বিতীয়বার বন্ধ হয়ে গেছে সরকারি কার্যক্রম। কংগ্রেস থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন বাজেট পাশ না হওয়ায় এ ঘটনা ঘটেছে। সিনেটররা রাতভর বিতর্ক শেষে বাজেট পাশ করার পক্ষে ভোট দিয়েছে। তবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ থেকে এখনো পাশ হয়নি প্রস্তাবিত বিল। যার দরুণ সাময়িকভাবে অচলাবস্থার শিকার হয়েছে ট্রাম্প প্রশাসন। এ খবর দিয়েছে বিবিসি।

প্রসঙ্গত, ১৯শে জানুয়ারি সরকারের বাজেট বৃদ্ধি নিয়ে সিনেটে মতবিরোধ দেখা দিলে বছরে প্রথমবারের মতো বন্ধ হয় সরকারি কার্যক্রম। পরবর্তীতে তিন দিন অচলাবস্থা বিদ্যমান থাকার পর একটি সাময়িক চুক্তিতে পৌঁছান ডেমোক্রেট ও রিপাবলিকান সিনেটররা। 
বিবিসি’র খবরে বলা হয়, সিনেট থেকে পাশ হওয়া ৬০০ পৃষ্ঠার প্রস্তাবিত পরিকল্পনা অনুসারে, প্রতিরক্ষা ও দেশীয় সেবায় সরকারি বাজেট বৃদ্ধি পাবে প্রায় ৩০ হাজার কোটি ডলার পরিকল্পনা। এই বিল পাশের বিষয়ে শেষ মুহুর্তে অভিযোগ করে বসেন রিপাবলিকান সিনেটর র‌্যান্ড পল। তার অভিযোগ সামলাতে বেশ বেগ পেতে হয় আইন প্রণেতাদের। স্থানীয় সময় অনুসারে আনুষ্ঠানিকভাবে গত মধ্যরাতেই বাজেট পাশের সময়সীমা শেষ হয়। আর তখন থেকেই সাময়িকভাবে বন্ধ হয়ে সরকারী কার্যক্রম। স্থানীয় সময় শুক্রবার সরকারি কার্যক্রম শুরু হওয়ার নির্ধারিত সময়ের আগে বাজেট পাশ করার প্রত্যাশা নিয়ে প্রতিনিধি পরিষদে আলোচনা অব্যাহত রয়েছে। তবে তেমনটি ঘটতে হলে প্রথমে বাজেট পরিকল্পনাটি প্রতিনিধি পরিষদ থেকে পাশ হতে হবে ও প্রেসিডেন্ট কর্তৃক স্বাক্ষরিত হতে হবে। আর এমনটি না ঘটলে শুক্রবার জনসেবা বিঘিœত হবে। সে বিষয়ে কংগ্রেস কি পদক্ষের নেবে তা এখনো ¯পষ্ট নয়। কর্মচারী ব্যবস্থাপনার কার্যালয় থেকে বলা হয়েছে, সরকারি কার্যক্রম এজেন্সী হিসেবে পরিচালিত হবে। কর্মচারীদের কাজে যোগ দেবেন কি না সে বিষয়ে নির্দেশনা পাওয়ার জন্য যোগাযোগ করতে বলা হয়েছে নিজ নিজ এজেন্সি কর্তৃপক্ষের সঙ্গে । 


Leave a Comment