Saturday - April 27, 2024 10:20 AM

Recent News

নিউইয়র্কে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস-বাফা’র একুশের প্রভাতফেরিতে কংগ্রেসওম্যান ওকাসিও কর্টেস (ভিডিও সহ)

ইউএসএনিউজঅনলাইন.কম : নিউইয়র্কে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস-বাফা’র একুশের প্রভাতফেরিতে ডেমোক্রেট নেত্রী কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ অংশগ্রহণ করেছেন। এবার প্রথমবারের মতো কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ বাফা’র প্রভাতফেরিতে অংশগ্রহণ এবং দিবসের গুরুত্বের উপর বক্তব্য প্রদান করেন। তিনি প্রতি বছর এমন আয়োজনের জন্য বাফাকে অভিনন্দন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন। ২১ ফেব্রুয়ারী বুধবার বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা) নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান শহীদ দিবস পালন করেছে। এদিন সকাল সাড়ে নটায় বাফার প্রাঙ্গণ থেকে শুরু হয় প্রভাত ফেরী।
অনুষ্ঠানে কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ ছাড়াও বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট সিনেটর নাথালিয়া ফার্নান্দেজ, নিউইয়র্ক স্টেট এ্যাসেম্বলীওম্যান কারিনা রিয়েজ, নিউইয়র্ক স্টেট এ্যাসেম্বলীম্যান এ্যাডি গিব্জ, সিটি কাউন্সিল মেম্বার এ্যামান্ডা ফারিয়াজসহ বাঙালি কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দ। বাফার প্রতিষ্ঠাতা ফরিদা ইয়াসমীন একুশের অনুষ্ঠান সফল করায় সকলকে ধন্যবাদ জানান।
মহান ভাষা আন্দোলনের ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ, বাংলা ভাষা ও সংস্কৃতির সাথে আমেরিকান-বাংলাদেশী শিশুদের পরিচিত ও সম্পৃক্ত করা এবং সেই সঙ্গে দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে উদযাপনে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস-বাফা ইউএসএ নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের স্টারলিং এলাকায় ২০১৭ সাল থেকে প্রতি বছরই একুশের প্রভাতফেরির আয়োজন করে আসছে। এবারও এই প্রভাতফেরিতে বাফার  সকল শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা, শিল্পী, কবি, সাহিত্যিক, সংস্কৃতিকর্মী, সংগঠক এবং স্থানীয় বাঙালি কমিউনিটির বিভিন্ন সংগঠনসহ সর্বস্তরের বাঙালিরা আবহাওয়ার প্রচন্ড প্রতিকুলতাকে উপেক্ষা করে অত্যন্ত আগ্রহভরে অংশগ্রহণ করেন। প্রতি বছরের মতো এবছরও দিবসটি পালনে এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মুলধারার সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ব্যক্তিবর্গ প্রভাতফেরিতে অংশগ্রহণ করেন। প্রভাত ফেরীতে অংশ নেয়া সংগঠনগুলোর মধ্যে রয়েছে ডেসিস রাইজিং আপ এ্যান্ড মুভিং (ড্রাম), স্বপ্ন এনওয়াইসি, উদিচী যুক্তরাষ্ট্র, ব্রঙ্কস বাংলাদেশ ওমেন্স এসোসিয়েশন, ব্রঙ্কস মিউজিক এন্ড হ্যারিটেজ সেন্টার, হদয়ে বাংলাদেশ সহ বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন। এরপর বাফার অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। দিবসটি উপলক্ষে এদিন বাফায়  নাচ, গান কবিতা আসর বসে।
অনুষ্ঠানে বক্তারা দিবসটি উদযাপনের প্রতি একাত্বতা প্রকাশ করে বাফাসহ এলাকার বাঙালি কমিউনিটিকে অভিনন্দিত করেন। তারা বলেন, বাঙালির ভাষা-চেতনা দ্বারা সারা বিশ্ব আজ মায়ের ভাষা রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ। নতুন প্রজন্মের মাঝে মাতৃভাষার চর্চা ও বিকাশকে আরো বেগবান করার আহবান জানান তারা।

0Shares