Thursday, 11 June 2026 |
শিরোনাম
Bangladesh Calls for Stronger UNDP Support on Climate Finance and Smooth LDC Graduation জলবায়ু অর্থায়ন ও এলডিসি উত্তরণে ইউএনডিপি’র অধিকতর সহায়তার আহ্বান বাংলাদেশের নিউইয়র্কের জ্যাকসন হাইটসে কমার্শিয়াল পার্কিং প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ যুক্তরাষ্ট্র প্রবাসী আবু সাইদ আহমদ কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি মনোনীত নিউইয়র্ক সিটির কমিউনিটি অ্যাকশন বোর্ড এর প্রতিনিধি নির্বাচিত আব্দুস শহীদ Low-Income, Rural Students Face Higher Dropout Risk Due to English Gaps and Cultural Shock, BUBT Study Finds বাংলাদেশ ল’ সোসাইটি ইউএসএ’র সভাপতি ওয়াহিদ ও সাধারণ সম্পাদক কামালকে অব্যাহতি; ব্যারিষ্টার আকমাম ভারপ্রাপ্ত সভাপতি ও শাবু ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বে SUSPENDED ATTORNEY CHARGED WITH GRAND LARCENY FOR STEALING MORE THAN $1 MILLION FROM BORROWERS, DIME COMMUNITY BANK Six Bangladeshi Peacekeepers Posthumously Awarded UN Dag Hammarskjöld Medal নিউইয়র্কে জাতিসংঘের ড্যাগ হ্যামারশোল্ড পদকে ভূষিত ছয় বাংলাদেশি শান্তিরক্ষী
সব ক্যাটাগরি

পনির বেশি খেলে পুরুষের প্রজননক্ষমতা কমে?

অনলাইন ডেস্ক পঠিত: 185 বার

প্রকাশিত: October 26, 2012 | 10:44 PM

পনির বেশি খেলে পুরুষের প্রজননক্ষমতা কমে যায়। যেসব তরুণ নিয়মিত পনির খান, তাঁরা হয়তো বাবা হওয়ার ক্ষমতা হারাতে পারেন। এমনই দাবি করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। গবেষণায় দেখা গেছে, পুরোপুরি চর্বিসমৃদ্ধ দুগ্ধজাত খাবারের পরিমাণ অল্প হলেও তা পুরুষের প্রজননক্ষমতা নাটকীয়ভাবে কমিয়ে দেয়। যাঁরা প্রতিদিন তিন টুকরার বেশি পনির খান, তাঁদের শুক্রাণু অন্যদের চেয়ে অনেক দুর্বল হয়ে যায়। গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য অনুষদের এক দল গবেষক। তাঁরা ১৯ থেকে ২৫ বছর বয়স্ক ১৮৯ জন পুরুষের ওপর গবেষণাটি করেন। এসব পুরুষের সবাই বেশ সুস্থ-সবল এবং প্রতি সপ্তাহে কমপক্ষে দেড় ঘণ্টা শরীরচর্চা করেন। গবেষণার অংশ হিসেবে তাঁদের একটি প্রশ্নপত্র পূরণ করতে দেওয়া হয়। খাবারের তালিকা নিয়ে ছিল এসব প্রশ্ন। এক সপ্তাহে তাঁরা কী পরিমাণ দুগ্ধজাত খাবার, ফলমূল, মাংস এবং অন্যান্য খাবার খেয়েছেন, তা ওই প্রশ্নপত্রে ছিল। একই সঙ্গে গবেষকেরা তাঁদের শুক্রাণুর গুণগত মান নিয়েও গবেষণা করেন। এর গঠন এবং গতি পর্যবেক্ষণ করা হয়। গবেষণায় দেখা গেছে, পরিমাণে বেশি চর্বিসমৃদ্ধ দুগ্ধজাত খাবার খেয়েছেন, এমন তরুণদের শুক্রাণুর গুণগত মান, যারা পরিমিত বা কম খেয়েছেন, তাঁদের চেয়ে ২৫ শতাংশ দুর্বল। শুধু পনির নয়, অন্যান্য দুগ্ধজাত খাবারও একই রকম প্রভাব ফেলে। ২৮ গ্রাম পনির, এক চা-চামচ ক্রিম, এক স্কুপ আইসক্রিম অথবা এক গ্লাস ননিসমৃদ্ধ দুধ একই সমান ক্ষতি করে থাকে। গবেষকেরা বলেন, দুগ্ধজাত পণ্য নারীদের হরমোনের জন্য অত্যাবশ্যকীয় হলেও পুরুষের ক্ষেত্রে উল্টো প্রতিক্রিয়া করতে পারে। পিটিআই।প্রথম আলো

বিজ্ঞাপন / স্পন্সরড কন্টেন্ট
ট্যাগ:
সর্বশেষ সংবাদ
Situs Streaming JAV