Sunday, 14 June 2026 |
শিরোনাম
নিউইয়র্কে চিটাগাং অ্যাসোসিয়েশন অফ আমেরিকা’র সংবাদ সম্মেলন: সংগঠনের বিরুদ্ধে চলমান মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোন নির্বাচন নয় যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের মূলধারার ব‍্যবসা-বাণিজ্য রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তিতুমীরের নিউইয়র্কে বাংলাদেশ সেমিট্রির কবরে মরদেহ সমাহিত করা যাবে ১ জুলাই থেকে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের জন‍্যে বাংলাদেশ এখন সবচেয়ে কার্যকর ও উপযোগী দেশ: প্রধানমন্ত্রীর অর্থনীতি ও পরিকল্পনা উপদেষ্টা ড. তিতুমীর নিউ জার্সির আটলান্টিক সিটিতে মেয়র মার্টি স্মল সিনিয়র স্কলারশিপ প্রোগ্রাম, আবেদন জমা দেওয়ার শেষ সময় ১৫ জুন নিউইয়র্কে মুনার ঈদ পুনর্মিলনী নিউইয়র্কে বাংলাদেশী ডক্টর ফোরাম অব নর্থ আমেরিকা’র উদ্যোগে ডা. ডোনার ও ডা. হারুন সংবর্ধিত নিউইয়র্ক স্টেট ডেমোক্র্যাটিক প্রাইমারী নির্বাচনে এসেম্বলিম্যান প্রার্থী জাকির চৌধুরীর ‘কমিউনিটি র‌্যালি’ নিউইয়র্কে সিএমবিএ’র ১৬তম ‘লিটল বাংলাদেশ ব্রুকলিন পথমেলা’ অনুষ্ঠিত Bangladesh Calls for Stronger UNDP Support on Climate Finance and Smooth LDC Graduation
সব ক্যাটাগরি

রক্তচাপ কমায় চা-কফি

অনলাইন ডেস্ক পঠিত: 177 বার

প্রকাশিত: July 8, 2013 | 10:03 PM

রক্তচাপ কমায় চা-কফি

কোনো ধরনের গুণাগুণ বিচার করে নয়, বরং অনেকটা অভ্যাসবশতই হররোজ চা-কফির দ্বারস্থ হন বিশ্বের বহু লোক। এসব ক্ষেত্রে কেউ কেউ চাঙ্গা থাকার জন্য চা-কফির প্রশংসা করলেও এর বাইরে চা-কফি নিয়ে তেমন একটা উচ্চকিত হতে দেখা যায় না কাউকেই। যদিও হাতে গোনা দু’একটা অসুবিধার কথা বাদ দিলে নানা সময়ে চা বা কফির মতো পানীয়ের অসংখ্য গুণাগুণের কথাই উঠে এসেছে পুষ্টিবিদ আর বিজ্ঞানীদের গবেষণায়। আর এ ধারায় সর্বশেষ সংযোজন হলো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে চা-কফির ভূমিকা। প্রায় দশ বছর সময় ধরে দেড় লাখেরও বেশি স্বেচ্ছাসেবীর ওপর গবেষণা চালিয়ে প্যারিসের দ্য প্রিভেনটিভ অ্যান্ড ক্লিনিক্যাল ইনভেস্টিগেশন সেন্টারের গবেষকরা সম্প্রতি রক্তচাপ কমাতে চায়ের এই ভূমিকার কথা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছেন। আলোচিত এই গবেষণার অংশ হিসেবে গবেষণা চলাকালীন সময়ে সবমিলিয়ে এক লক্ষ ৭৭ হাজার অংশগ্রহণকারীকে তাদের চা-কফি খাবার ধরনের উপর নির্ভর করে তিনটি ভাগে ভাগ করা হয়। এর মধ্যে প্রথম দলে ছিলেন যারা চা বা কফি পান করেন না, দ্বিতীয় দলে ছিলেন যারা দিনে এক থেকে চার কাপ পর্যন্ত চা-কফি পান করেন এবং তৃতীয় দলে ছিলেন এর চাইতেও বেশি চা-কফি খাওয়া লোকেরা। এই তিন দলের ব্যক্তিদের রক্তচাপের তথ্য দশ বছর ধরে বিশে¬ষণ করে দেখা যায় যারা দিনে অন্তত তিন থেকে চার কাপ চা বা কফি পান করতেন তাদের রক্তচাপ যারা একেবারেই চা-কফি পান করেন না তাদের চাইতে তুলনামূলক কম থাকে। গবেষকরা আরও জানান যে, যারা বেশি করে চা পান করেন তাদের সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপ কম থাকে। এর ফলে হূদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও চা-কফি না খাওয়া ব্যক্তিদের চাইতে কম হয়। যদিও কফির ক্ষেত্রে যারা অতিরিক্ত কফি পান করেন তাদের রক্তচাপ, স্বাভাবিক পানকারীদের চেয়ে কিছুটা বেশি হয়ে থাকে। তবে মজার বিষয় হলো অতিরিক্ত কফিপ্রেমীদের এই বাড়তি রক্তচাপও কফি না খাওয়া ব্যক্তিদের গড় রক্তচাপের চাইতে কম। এদিকে গবেষণার এ ধরনের ফলাফলের পেছনে মেডিকেল সায়েন্সের সুস্পষ্ট কোনো ব্যাখ্যা যোগ করতে না পারলেও গবেষকদের ধারণা, সম্ভবত চা বা কফির উপাদানের মাঝে এমন কিছু আছে যা রক্তবাহী ধমনীগুলোকে শান্ত করতে ভূমিকা রাখতে পারে।ইত্তেফাক

বিজ্ঞাপন / স্পন্সরড কন্টেন্ট
ট্যাগ:
সর্বশেষ সংবাদ
Situs Streaming JAV