Sunday - May 5, 2024 4:36 AM

Recent News

মার্কিন ইতিহাসে দীর্ঘজীবী প্রেসিডেন্ট জর্জ এইচ.ডাব্লিউ বুশ

মার্কিন ইতিহাসে দীর্ঘজীবী প্রেসিডেন্ট জর্জ এইচ.ডাব্লিউ বুশ

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক : প্রেসিডেন্ট জর্জ এইচ.ডাব্লিউ বুশ মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘজীবী প্রেসিডেন্ট। বর্তমানে তার বয়স ৯৩ বছর ১৬৬ দিন। এর আগে মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘজীবী প্রেসিডেন্ট ছিলেন ৩৮ তম প্রেসিডেন্ট গেরাল্ড ফোর্ড। ২০০৬ সালে মৃত্যুবরণ করার সময় তার বয়স ছিল ৯৩ বছর ১৬৫ দিন।

 ৯০ এর দশকের প্রেসিডেন্ট জর্জ এইচ.ডাব্লিউ বুশ এর চেয়ে ১১১ দিন পিছিয়ে রয়েছেন ৩৯ তম প্রেসিডেন্ট জিমি কার্টার এবং ১৬৫ দিন পিছিয়ে ৪০ তম প্রেসিডেন্ট রোনালদ রিগান তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছেন।

‘ওয়েক আপ টু পলিটিক্স’ নামক নিউস লেটারের প্রধান গাবে ফ্লেশার বুশ এর এই মাইলফলকটি টুইটারের মাধ্যমে সকলের সামনে তুলে ধরেন।

সাম্প্রতিক মাসগুলোতে বেশ শারীরিক অসুস্থতায় ভুগছেন বুশ। ক্রনিক নিউমোনিয়া ও ব্রংকাইটিসের জন্য দুইবার হাসপাতালেও ভর্তি হতে হয়েছে এই সাবেক মার্কিন প্রেসিডেন্টকে। গত মাসে হারিকেন হার্ভের আঘাতে আক্রান্তদের এবং ম্যানচেস্টারের কনসার্টে হামলায় হতাহতদের জন্যে জন্য ত্রাণ সংগ্রহের জন্যে বর্তমানে জীবিত চার প্রেসিডেন্টদের সাথে একত্রীত হন বুশ।

উল্লেখ্য, দুই মেয়াদ যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালনের পর ১৯৮৯ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন জর্জ এইচ.ডাব্লিউ বুশ। তবে ১৯৯৩ সালের নির্বাচনে তিনি বিল কিন্টন এর কাছে পরাজিত হন। সূত্র : দ্য হিল

0Shares