Sunday - April 28, 2024 4:42 PM

Recent News

নিউইয়র্কে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ব্রঙ্কস শাখার আনুষ্ঠানিক যাত্রা শুরু, নতুন কমিটি (ভিডিও সহ)

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : বাংলাদেশের সর্ববৃহৎ সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী’র ব্রঙ্কস নিউইয়র্ক শাখার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২৪ মার্চ রোববার। ব্রঙ্কসের গোল্ডেন প্যালেস ব্যাংকুয়েট হলে‘উদীচী শিল্পীগোষ্ঠী’র ব্রঙ্কস শাখার প্রথম সম্মেলন ও স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে ব্রঙ্কস শাখা আহ্বায়ক কমিটির আহ্বায়ক ক্ল্যারা রোজারীও আগত অতিথি-দর্শক-শ্রোতাকে স্বাগত জানিয়ে বলেন, ‘মানুষের অধিকার আদায়, স্বাধীনতা ও সাম্যের সমাজ বিনির্মাণে আলোরবর্তিকার ভূমিকা পালন করে চলেছে উদীচী। একটি বক্তৃতা দিয়ে মানুষকে যতটা উজ্জীবিত করা যায় তার চেয়ে অনেক বেশী উজ্জীবনি শক্তি রয়েছে সাংস্কৃতিক কর্মকাণ্ডের। একমাত্র সামাজিক এবং সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে মনোজগতে স্থায়ী পরিবর্তন আনা সম্ভব’।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশের বিশিষ্ট মানবাধিকার কর্মী এডভোকেট মাকসুদা আখতার লাইলী, বিশেষ অতিথি হিসেবে রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, বাংলাদেশের সদস্য সুব্রতা রায়, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্রের সহ সভাপতি শরাফ সরকার, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্রের সাধারণ সম্পাদক আলীম উদ্দীন বক্তব্য রাখেন।
উদীচী ব্রঙ্কস শাখার প্রথম আয়োজিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নিউইয়র্কের বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক-সাংস্কৃতিক সংঠনের প্রতিনিধিবৃন্দ। তাদের মধ্যে উল্লেখযোগ্য, আশীষ রায়, সাধারণ সম্পাদক, উদীচী জামাইকা শাখা; এ্যানি ফেরদৌস, পরিচালক, বিপা; ইব্রাহিম চৌধুরী, সম্পাদক, প্রথম আলো উত্তর আমেরিকা; জাকির হোসেন বাচ্চু, সহ সভাপতি, প্রগ্রেসিভ ফোরাম; কাসেম আলী, সহ সভাপতি, উদীচী যুক্তরাষ্ট্র; সাগর লোহানী, সম্পাদক, বাঙালীয়ানা; গণজাগরণ মঞ্চ শাহবাগের অন্যতম উদ্যোক্তা সৈয়দ জাকির আহমেদ রনী; সৃজনোলজি, নিউইয়র্কের পরিচালক সেমন্তি ওয়াহেদ। বক্তারা উদীচীর নবগঠিত শাখার সর্বৈব সাফল্য কামনা করেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উদীচী ব্রঙ্কস শাখার আহ্বায়ক ক্ল্যারা রোজারীও।
এ পর্যায়ে তিন সদস্য বিশিষ্ট বিষয় নির্ধারণী কমিটি পরবর্তী শাখা কমিটি গঠনের নিমিত্ত নতুন পরিচালনা কমিটির নাম মনোনয়নের জন্যে সভায় মিলিত হলে দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। শুরুতেই উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীবৃন্দ বেশ কয়েকটি গণসঙ্গীত পরিবেশন করেন। এরপর নিউইয়র্কের সঙ্গীতশিল্পী তাহমিনা শহীদ জীবনমুখী গান, ফাতেমাতুজ জোহরা আবৃত্তি এবং সুব্রতা রায় রবীন্দ্র ও গণসঙ্গীত পরিবেশন করেন।
সন্ধ্যার এ আয়োজনের সবশেষে তিন সদস্য বিশিষ্ট বিষয় নির্ধারণী কমিটির পক্ষে কল্লোল দাশ নতুন কমিটির নাম প্রস্তাব করেন এবং উপস্থিত উদীচী সদস্যদের করতালির মধ্য দিয়ে তা গৃহীত হয়। ক্ল্যারা রোজারীওকে সভাপতি ও কাবির হোসাইনকে সাধারণ সম্পাদক করে গঠিত বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ব্রঙ্কস শাখার নতুন কমিটির অপরাপর সদস্যরা হচ্ছেন, সহ সভাপতি: কল্লোল দাশ ও বেবী মজুমদার; সহ-সাধারণ সম্পাদক মো. এবাদুল হক চৌধুরী ও আশিকি ঘোষ অভি; সাংগঠনিক সম্পাদক ফাতেমাতুজ জোহরা; সাংস্কৃতিক সম্পাদক তাহমিনা শহীদ; নির্বাহী সদস্য ডা. সুপ্রভাত রায়, তাপসী সাহা, বদরুল চৌধুরী, মোশারফ হোসেন, যামিনী বর্মন, নন্দিতা সরকার, রোকন উদ্দীন, নাজলা ডায়াস ও প্রজ্ঞা দাশ।
উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্রের সহ সভাপতি শরাফ সরকার নবগঠিত কমিটির সদস্যদের শপথবাক্য পাঠ করান। সংগঠনের নতুন সভাপতি ক্ল্যারা রোজারীও সম্মেলন সফল করবার লক্ষ্যে নতুন কমিটি গঠনে সহযোগিতা করায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘ব্রংক্সের প্রগতিশীল মানুষ যারা একটি অসাম্প্রদায়িক সমাজ গঠনে ভূমিকা রাখতে চান তাদের যুক্ত করে উদীচী ব্রংক্স শাখা উত্তরোত্তর উন্নতির পথে এগিয়ে যাবে, এ আমাদের প্রত্যয়’। তিনি সম্মেলনে সকলের অংশগ্রহণের জন্যে সকলকে ধন্যবাদ জানান। সামগ্রিক অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করেন কাবির হোসাইন।

0Shares