Sunday - April 28, 2024 7:41 AM

Recent News

মহিলা পরিষদ যুক্তরাষ্ট্র এর উদ্যোগে আন্তর্জাতিক নারীদিবস উদযাপন

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : মহিলা পরিষদ যুক্তরাষ্ট্র এর উদ্যোগে পালিত হল আন্তর্জাতিক নারীদিবস ও সম্মেলন ২০২৪। ১০ মার্চ রোববার এস্টোরিয়া নিউইয়র্কে হ্যালো বাংলাদেশ পার্টি হলে, সংগঠনের সভাপতি শামসাদ হুসামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সুলেখা পালের সঞ্চালনায়, অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য ও নারী নেত্রী এডঃ মাকছুদা আক্তার লাইলি, সিপিবি কেন্দ্রেীয় কমিটির সদস্য ও সদস্য জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ সুব্রতা রায়,লেখক ও সাংবাদিক নিনি ওয়াহেদ, উদীচীর সভাপতি সুব্রত বিশ্বাস, উন্নয়ন বিশেষজ্ঞঃ রাটগার্স বিশ্ববিদ্যালয়ের খ্রিস্টিনা রোজারিও। এবং উদীচীর সাধারণ সম্পাদক আলীম উদ্দীন। ১ম পর্বে আলোচনায় বক্তারা বলেন, ১৮৫৭ সালে আমেরিকার নিউইয়র্ক শহরে মজুরি বৈষম্য কমানো, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কর্মক্ষেত্রে মানবিক পরিবেশের দাবিতে যে আন্দোলন শুরু হয়েছিল,তার প্রয়োজনিয়তা এখনও শেষ হয়ে যায়নি। যদিও আন্তর্জাতিক নারী দিবসের ব্যাপ্তি ও অর্জন অনেক। প্রতিদিন পত্রিকার পাতা খুললেই খুন, ধর্ষণ, নানা ধরনের নির্যাতনের খবর দেখে আমাদের শিউরে উঠতে হয়।
পুঁজিবাদী সমাজ নারীকে বিলাসদ্রব্য, ভোগ্যপণ্য ও বিজ্ঞাপনের পণ্য হিসেবে উপস্থাপন করছে। পুঁজিবাদী ব্যবস্থায় সৃষ্টিশীল সত্তা বিকাশের প্রশ্নে নারীকে দ্বৈত শত্রুর বিরুদ্ধে সংগ্রামে নামতে হয়। পুঁজিবাদ ও পুরুষতান্ত্রিকতার বিরুদ্ধে।
নারীরা কর্মক্ষেত্রে অর্থনৈতিক বৈষম্যের শিকার, বৈষম্যের শিকার কৃষিক্ষেত্রে, গৃহস্থালির কাজে, পরিচ্ছন্ন কর্মী,ও গার্মেন্টস শিল্পে। আমাদের অর্থনীতির চালিকা শক্তি নারী শ্রমিকরা। নারীমুক্তির বিষয়কে অগ্রাহ্য করে সমাজের সামগ্রিক উন্নতি সম্ভব নয়। নারীমুক্তি ব্যতীত মানব মুক্তিও সম্ভব নয়।
২য় পর্বে ছিল সম্মেলন ও কাউন্সিল,সম্মেলনে ১৯ সদস্য বিশিষ্ট কার্যকরি পরিষদ গঠন করা হয়। সভাপতিঃ শামসাদ হুসাম, কার্যকরি সভাপতিঃ রাবেয়া আক্তার, সহ সভাপতিঃ ইলা চন্দ, নাসরিন চৌধুরী, নাসিমা খানম, সাধারণ সম্পাদকঃ সুলেখা পাল, সহ সাধারণ সম্পাদক ইসমত হানিফা চৌধুরী, কোষাধক্ষ- শীলা দেবনাথ, সাংস্কৃতিক সম্পাদক লিলি মজুমদার, সদস্য সংগীতা বাড়ুয়া, মিলন আরা বেগম, বীথি রায়, সুপর্ণা সরকার, তহমিনা কাকলি, মুনমুন সাহা, সাহানা নুপুর, শ্রাবনী কর্মকার, স্নিগ্ধা আচার্য্য, লায়লা খালেদা। নতুন কমিটিকে শপথ পড়ান কেন্দ্রীয় নেতা সুব্রতা রায়।
৩য় পর্বে ছিল আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি করেন, ইসমত হানিফা চৌধুরী, রতন কর্মকার, মুনমুন সাহা,ও শিশু শিল্পী অদ্বৈতা নন্দী। উদ্বোধনী সংগীত ও মূল সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনায় ছিল উদীচী শিল্পীগোষ্ঠী, তবলায় ছিলেন ঋত্ত্বিক। পরিশেষে রবীন্দ্র সংগীত শিল্পী সুব্রতা রায় এর একক সংগীতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি হয়। অনুষ্ঠানে উল্লেখযোগ্য নারী ও হলভর্তি দর্শকের উপস্হিতি ছিল চোখে পড়ার মত।

0Shares