Thursday - October 17, 2024 11:32 PM

Recent News

“সংকল্প ও সংস্কৃতি“ থিমে নীলাচল ওয়াশিংটন ডিসির দশম দুর্গা পুজা

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : প্রবাসে মহা আনন্দ আয়োজন ও উৎসব উদ্দীপনার মধ্যদিয়ে সম্পন্ন হলো শারদীয় দুর্গোৎসব। তারই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডি.সি সংলগ্ন আলেকজেন্দ্রীয়ার গ্লাসগো মিডিল স্কুল আউটডিটরিয়ামে গত ১২ই অক্টোবর শনিবার হাজারো ভক্তের সমাগমে উদযাপিত হয় নীলাচলের দশম দুর্গোৎসব। ২০২৪ পুজা থিম “সংকল্প ও সংস্কৃতি।
দশম পূর্তিতে শত বছরের সংকল্প এবং নুতন প্রজন্মের মাঝে স্বীয় ধর্ম ও সংস্কৃতি তুলে ধরাই তাদের লক্ষ্য।
পূজা প্রাঙ্গণ ও মন্ডপে ছিলো সব ধর্ম ও বর্ণের হাজারো মানুষের ব্যাপক সমাগম। শ্বাপদ সংকূল পৃথিবীতে সকল অশুভ শক্তি দূর করে মা যেন সবার জীবনে সুখ শান্তির প্রত্যাশায় প্রার্থনা করেন তারা। দশম দুর্গোৎসবে ছিল ব্যাপক আয়োজন। দৃষ্টি নন্দন মায়ের মন্ডপ, মঞ্চ, আলোক সজ্জ্বা এবং বর্নাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল উপভোগ্য। পূজার পুরোহিত্য করেন বাংলাদেশের জাতীয় মন্দির ঢাকেশ্বরী মন্দিরের সাবেক পুরোহিত শ্রী রণজিত চক্রবর্তী। দুপুরে পুষ্পাঞ্জলি এবং সন্ধ্যা আরতির পর বিতরণ হয় মহাপ্রসাদ (ইসকন)।
দুপুর চার ঘটিকায় শুরু হয় বর্নাঢ্য সাংস্কৃতিক সন্ধ্যা। নীলাচল পুজা পরিবারের নুতন প্রজন্মের পরিবেশনা ছিলো বারাবরের মতোই অনবদ্য। মায়ের আবাহন ও আগমনীতে উদ্বোধনীতে অংশ গ্রহন করেন নীলাচল পুজা পরিবারের সদস্য-সদস্যা বৃন্দ। মাতৃ বন্দনা, শাস্ত্রীয় সংগীত, পুজাপর্বের গান, কত্থক, বলিউড, টলিউড ঢাকাই সিনেমার জনপ্রিয় গানে নাচের কোন কমতি ছিল না। সকল বয়সের সবার জন্য সাংস্কৃতিক পরিবেশনায় উপস্থাপনায় ছিলেন সোমা হালদার এবং শুভ রায়।
ছোট্ট সোনামনি প্রনয়ী “মহাদেব শিব শম্ভু” প্রলয় নৃত্যভিনয় ছিল নজরকারা পরিবেশনা। গায়ত্রী মন্ত্র পাঠ করে ওম ও সোহম নাগ। দুর্গা আরাধ্য নৃত্য পরিবেশন করে প্রিয়া, পূর্নতা, স্নেহা ও আয়ূশী। ঢাকাই সিনেমার হাল ফ্যাশনের চটুল গানের সাথে নুতন প্রজন্ম সকল দর্শকের মন জুরিয়ে দেয় অস্কার-নিশি-নোরা। মুহুর্মুহ করতালিতে হল মুখরিত হয়ে উঠে। নুতন প্রজন্মের পরিবেশনা সত্যিই প্রশংসার দাবীদার।
কনটেম্পরারী নাচে নুতন এক ধাপে উন্নীত হয় নীলাচলের নৃশিল্পী পুনম-পায়েল-মিথি। সংগীত পরিবেশনে ছিলেন রূমা ভৌমিক, সাহানা ভট্টাচার্য, মনোজ দাশ, হ্যাপী দেবনাথ, শ্রেয়া রাত এবং সুব্রত বাইন। একক নৃত্য ও গান পরিবেশন করেন স্বপ্না শর্মা এবং কেয়া কর। ডি.এম, ভি,র স্বনামধন্য “মুদ্রা পারফর্মিং আর্টস” এর পরিবেশনা ছিল অতুলনীয়। শাস্ত্রীয় সংগীতের সাথে দেহ পল্লবীর নাচ অনন্য অনুভূতি।
দশম পূর্তি উপলক্ষে বিশেষ পরিবেশনায় ছিলেন “ইন্ডিয়ান আইডল -২০২৩ সুপার সিঙ্গার সেজুতি দাস। ঘন্টা খানেক একনাগারে নাচে-গানে ভরিয়ে তুলেন পুজা প্রাঙ্গন। সোনায় সোহাগা প্রিয় সিঁদুর খেলায় উপস্থিত ছিলেন টালিউড অভিনেত্রী সুন্দরের পূজারী “পায়েল সরকার”।
অনুষ্ঠান শেষে সংগঠনের সভাপতি প্রাণেশ হালদার পূজা কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন ও আগামী বছরের আমন্ত্রন জানিয়ে সমাপনী বক্তব্য রাখেন। দুর্গা মায়ের কাছে বিশ্ববাসীর জন্য শান্তির প্রার্থণা, সিঁদুর দানে সহ বিপুল আনন্দ উৎসাহ উদ্দীপনায় শারদীয় উৎসব পালন শেষে ঘরে ফেরেন ভক্তরা।

0Shares