Saturday - May 18, 2024 12:46 PM

Recent News

অবৈধদের পক্ষে অবস্থান নিয়েছেন ওবামা: রিপাবলিকানদের অভিযোগ

ইব্রাহিম চৌধুরী খোকনঃ যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন থেকে ছাত্র হিসেবে অবস্থান করছেন এমন অবৈধদের বৈধতা দিতে একটি বিল কংগ্রেস উত্থাপন হয়েছে। সোমবার নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টে এই খবর জানা গেছে।
১৬ বয়সের আগে যুক্তরাষ্ট্রে এসেছেন এমন শিক্ষার্থীরাই এই বিলের সুবিধা পাবেন। বিলটি পাশ হলে ৭ লক্ষাধিক অবৈধ শিক্ষার্থী বৈধতা পাবেন বলে মনে করা হচ্ছে।

ইমিগ্রেশন আইনজীবিরা বলেছেন, প্রকাশ্য কোন ঘোষনা না দিলেও যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন বিভাগ অপরাধের কোন ইতিহাস নেই অবৈধ এমন শিক্ষার্থীদের ব্যপারে বেশ নমনয়ীতা দেখাচ্ছে। বেশীরভাগ ক্ষেত্রেই ধরা পড়লেও তাদের ডিপোর্ট না করে ছেড়ে দেয়া হচ্ছে সহজ শর্তে।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বলেছে, ডিপোর্টেশনের তালিকায় অগ্রাধিকার ভিত্তিক অনেকেই রয়েছে। তাদের বিষয়টি নিষ্পত্তি করাই এখন তাদের বড় কাজ।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন এবং কাস্টম এনফোর্সমেন্টের প্রধান জন মরটন বলেছেন, যে সব অপরাধী অবৈধ অভিবাসনের সুযোগে বছরের পর বছর গা ঢাকা দিয়ে আছে তাদের সন্ধানে অধিক সময় দেয়া হচ্ছে।
অবশ্য রিপালিকানরা এজন্য প্রেসিডেন্ট ওবামাকে দায়ী করে বলেছে, হোয়াইট হাউজের নির্দেশনার কারণেই এটা হচ্ছে। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেসসদস্য ব্রায়ান বিলবেরী বলেছেন, ওবামা প্রশাসন অবৈধদের স্বার্থে বাছাই করে আইনের প্রয়োগ করছে।

নিউইয়র্ক টাইমস বলেছে, একই বিলের মধ্যে এমন শিক্ষার্থীদের কথাও উল্লেখ করা হয়েছে যারা গত ৫ বছর থেকে যুক্তরাষ্ট্রে অধ্যয়ন ও স্কুল এবং দুই বছরের কলেজডিগ্রী শেষ করেছেন।

রিপোর্টে বলা হয়, ডেমোক্রেট ও রিপাবলিকান দলের অধিকাংশ কংগ্রেস সদস্য ছাত্রদের সুবিধার্থে আনা এই বিল সমর্থন করতে ঐক্যবদ্ধ।

ওয়াশিংটনের অভিবাসন বিষয়ক গবেষনা প্রতিষ্ঠান মাইগ্রেশন পলিসি ইন্সটিটিউটের মতে কংগ্রেসে এই আইন প্রণীত হলে তাৎক্ষনিকভাবে ৭ লাখ ২৬ হাজার শিক্ষার্থী বৈধতার সুযোগ নেবে।

টাইমসের রিপোর্টে বলা হয়, অবৈধ অভিবাসী শিক্ষার্থীদের অধিকাংশই ছোটবেলা তাদের অভিভাবকদের সাথে যুক্তরাষ্ট্রে এসেছে। প্রথমে তারা কিছুই বুঝে নাই। স্কুল শেষ হওয়ার পর কলেজে যেতে গিয়ে অবৈধ হিসেবে তারা বড় ধরনের ধাক্কা খেয়েছে। যুক্তরাষ্ট্রে অবৈধদের কোন ধরনের স্কলারশীপ সুবিধা কলেজে সাধারণত দেয়া হয় না।

এদিকে যুক্তরাষ্ট্র কংগ্রেসে সংখ্যাগরিষ্ট দলের নেতা হেরি রিড বলেছেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত অবৈধ ছাত্রছাত্রীদের বৈধতার জন্য আলাদা একটি আইন প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। তবে তিনি এর বিস্তারিত কিছু বলেননি।

উল্লেখ্য যে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে লাখ লাখ অবৈধ শিক্ষার্থী তাদের বৈধতার দাবীতে আন্দোলন করছে দীর্ঘদিন থেকে। এজন্য ক্যাপিটাল হিলের সামনেই বিক্ষোভ সমাবেশ হয়েছে গতমাসে। বিক্ষোভে নিজেদের অবৈধ আখ্যায়িত করে হাজার হাজার শিক্ষার্থী বৈধতার দাবী জানায়।

গত মাসে ওয়াশিংটনে বিক্ষোভের সময় ২১ জন অবৈধ শিক্ষার্থীকে গ্রেফতার করে ইমিগ্রেশন। তবে তাদের ডিপোর্ট বা আইন লংঘনের অভিযোগ না এনে করে এমনিতেই ছেড়ে দেয়া হয়।

0Shares

COMMENTS