Sunday - May 5, 2024 1:55 PM

Recent News

জর্জিয়ায় মাহমুদ লাঞ্চিত মামলায় সব আসামি খালাস

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সাবেক সভাপতি মোস্তফা মাহমুদ লাঞ্চিত মামলায় সব আসামিকে খালাস দিয়েছেন কোর্ট। গত ২৭ মার্চ এ রায় ঘোষণা করেন জর্জিয়ার গুনেইট কাউন্টির ম্যাজিজস্ট্রেট কোর্ট জর্জ ভিই হার্ড।
খালাস প্রাপ্তরা হলেন সাদেক হোসেন, মাহমুদ রহমান, ইউসুফ আলি পিন্টু, মোহাম্মদ কবির, মোহাম্মদ জাহিদ ইসলাম, তানভির শাওন, তোফায়েল আহমেদ তপু, জাহান মোহাম্মদ ও সাদাত আলম।
মামলার সংক্ষিপ্ত বিররণে জানা যায়, গত ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার রাতে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জিতক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়া স্থানীয় গ্লোবাল মল অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করে।
উক্ত অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মোস্তফা মাহমুদকেও শুভেচ্ছা বক্তব্য রাখার জন্য মঞ্চে আহ্বান করা হয়। তিনি মঞ্চে উঠে আয়োজক কমিটির সমালোচনা করে বক্তব্য দেয়া শুরু করেন। প্রথমেই তিনি ভাষা শহীদদের বেদীতে রাত ১২ টা ১ মিনিটের পরিবর্তে রাত ৯ টায় পুস্পাস্তবক অর্পনের প্রস্তাব আনেন। রাত ১২ টা ১ মিনিটে শহীদদের বেদীতে পুস্পাস্তবক দেয়ার নিয়ম রয়েছে এবং সর্বদাই এই নিয়ম পালিত হয়ে আসছে। প্রচলিত নিয়মের বিরুদ্ধে এমন বক্তব্য দেয়ায় তার সে প্রস্তাবের বিরোধিতা করেন উপস্থিত সূধী মণ্ডলী। এক পর্যায়ে তিনি ইংরেজিতে বক্তব্য দেয়া শুরু করলে সেখানেও আপত্তি তোলে সূধী মন্ডলী। একুশের অনুষ্ঠান বাংলা ভাষার আত্নসম্মানের অনুষ্ঠান। এ অনুষ্ঠানে বাংলা ভাষা ছাড়া অন্য কোন ভাষায় বক্তব্য শুনতে চান না সুধী মণ্ডলী। মোস্তফা মাহমুদ সে আপত্তিকেও উপেক্ষা করে বক্তব্য অব্যাহত রাখেন । এ সময়ে অডিটোরিয়ামে রীতিমত হইচই পড়ে যায় এবং অনুষ্ঠানে ব্যাঘাত ঘটে। এক পর্যায়ে আয়োজকদের অনুরোধে তিনি মঞ্চ থেকে নেমে গেলেও পিছনে গিয়ে তাদের কটাক্ষ করতে থাকেন । তখন কতিপয় যুবক তাকে মূল অডিটোরিয়াম থেকে জোর করে ঠেলে বারান্দায় বের করে দেয়। পরে মোস্তফা মাহমুদ অভিযোগ করেন বারান্দায় তাকে লাঞ্জিত করা হয়েছে এবং তারই পরিপেক্ষিতে তিনি উপরোল্লিখিত ৯ ব্যক্তির বিরুদ্ধে গুনেইট কাউন্টি ম্যাজিজস্ট্রেট কোর্টে একটি ব্যাটারি মামলা দায়ের করেন। যার নম্বর 24H00208। ঘটনা স্থলে পুলিশ ডাকা হলেও পুলিশ কাউকে গ্রেপ্তার না করে ফিরে যায়।
আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় গুনেইট কাউন্টির ম্যাজিজস্ট্রেট কোর্ট জর্জ সব আসামিকে খালাসের আদেশ দিয়েছেন বলে কোর্ট রিপোর্টে জানা যায়।
আসামিদের পক্ষে আইনজীবীদের মধ্যে ছিলেন এটর্নী এমি কার্টার, এটর্নী মাইকেল ডোমিঙ্গ, এটর্নী ক্রিস্টোফার ফ্লিন ও এটর্নী নরম্যান কুয়াদ্রা এবং বাদীর পক্ষের আইনজীবি ছিলেন এটর্নী স্টিফেন ফ্রাইডবার্গ ।
বাদী পক্ষের সাক্ষীরা ছিলেন মোহাম্মদ খান রাসেল ও পারভেজ বেলাল।

0Shares

COMMENTS