Saturday - May 18, 2024 11:32 PM

Recent News

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে : হার্ভার্ডে আনন্দ-উল্লাস

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে : হার্ভার্ডে আনন্দ-উল্লাস

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক : ‘বাংলাদেশের অগ্রযাত্রা এখন মহাকাশে। এটি ছোট্ট একটি স্যাটেলাইট নয়, এর সাথে বাঙালির, বাংলাদেশের অস্তিত্ব, মহিমা, গৌরব জড়িত। বাঙালির আবেগ, চেতনা এবং কোথায় যাচ্ছে বাংলাদেশের অগ্রযাত্রা। ১৬ কোটি মানুষের চেতনা কতটা বিকশিত, কতটা উদ্বেলিত। এর সাথে গোটা বাংলাদেশের এগিয়ে চলার প্রত্যয় গ্রোথিত। এটি নানাভাবে আমাদের কৃষি, শিল্প সকল সেক্টরে সহযোগিতা করবে। এই যে মানুষের মনে যে ব্যাপক পরিবর্তন, তার সাথেই তো আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রা। এই স্যাটেলাইট বাঙালির মধ্যে যে চেতনা জাগিয়েছে, তার পথ ধরে বাংলাদেশ বহুদূর এগিয়ে যাবে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে’-এসব কথা বলেন প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়কারি আবুল কালাম আজাদ।

বিশ্বখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশ রাইজিং’ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারের আগের সন্ধ্যা ১১ মে শুক্রবার বাংলাদেশ, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের অর্থনীতিবিদ, গবেষক, ক’টনীতিক, বাংলাদেশের উন্নয়ন সহযোগী এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের এক ডিনার-সভা অনুষ্ঠিত হয়। সেখানে আনন্দ-উল্লাস করেন সকলে। বঙ্গবন্ধু-১ মহাকাশে যথাযথভাবে যাত্রা করার ঘটনাকে স্বাগত জানিয়ে বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দীপ্ত প্রত্যয়ে এগিয়ে চলেছে। সারাবিশ্বে উন্নয়নের মডেলে পরিণত হয়েছে বঙ্গবন্ধুর বাংলাদেশ।

ইউনিভার্সিটি অব ম্যাসেচুসেট্্স’র অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক ড. নূরুল সামিউল আমান বলেন, ‘বঙ্গবন্ধু যেমন গোটা জাতিকে মুক্তিযুদ্ধের প্রতি উদ্বুদ্ধ করেছিলেন জাদুকরি নেতৃত্বের গুণে, ঠিক তেমনিভাবে তার কন্যা শেখ হাসিনাও গোটা জাতিকে ঐক্যবদ্ধ করেছেন উন্নয়নের অভিযাত্রায়। এই ধারায় নব অধ্যায়ের সূচনা ঘটালো বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।’
বিশ্বখ্যাত এমআইটির অধ্যাপক ড. ইকবাল কাদির বলেন, গত ৬ বছর যাবত আমরা বস্টনভিত্তিক থিঙ্কট্যাংক ‘আইএসডিআই’ (ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট) এর ব্যানারে বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনা এবং অন্তরায় নিয়ে আন্তর্জাতিক সেমিনার করছি। উন্নয়নের গতি ত্বরান্বিত করতে বিশেষজ্ঞরা পরামর্শ দেন। এবারও সেটি ঘটবে।’

আইএসডিআইয়ের নির্বাহী পরিচালক ইউসুফ ইকবাল বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সেই অবস্থানকে গোটবিশ্বের সামনে আরো জোরদার করলো। ডিজিটাল বাংলাদেশ রচনায় এই স্যাটেলাইটের ভ’মিকা অপরিসীম।’আন্তর্জাতিক এ সেমিনারের পৃষ্টপোষকতায় রয়েছে সামিট পাওয়ার, জেনারেল ইলেক্ট্রনিক্স, বসুন্ধরা গ্রুপ, এনার্জিপ্যাক বাংলাদেশ।

গত এক দশক ধরে বাংলাদেশে অর্ধনৈতিক প্রবৃদ্ধির ধারা উচ্চমুখী, গত ৩ বছর ধরে তা ৭ শতাংশের উপরে রয়েছে, যা নিয়ে অনেক অর্থনীতিবিদ বিস্ময় প্রকাশ করেছেন। বিশ্ব ব্যাংকের মাপকাঠিতে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর এবছরই বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। বাংলাদেশের উন্নয়নের এই গতির চালিকাশক্তি কী এবং বৈশ্বিক অভিজ্ঞতার আলোকে তা কীভাবে আরও গতিশীল করা যায়- সম্মেলনে তা নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছে আইএসডিআই।

অর্থনৈতিক অন্তর্ভুক্তিকরণ, বিদেশি বিনিয়োগ, বিদ্যুৎ, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের মত বিষয়গুলো আলোচিত হবে এই সম্মেলনে। সম্মেলনের অধিবেশনগুলোতে- সামষ্টিক অর্থনীতির প্রতিশ্রুতি ও সংস্কার, সরাসরি বিদেশি বিনিয়োগ, অর্থনৈতিক অঞ্চলগুলোর সম্ভাবনা, বিদ্যুৎ উৎপাদন গতিশীলতা আনা, বাণিজ্যে নারীর নেতৃত্ব, তথ্য প্রযুক্তির প্রসার নিয়েও আলোচনা হবে।

0Shares

COMMENTS