Thursday - May 9, 2024 3:13 PM

Recent News

নিউইয়র্কের ব্রঙ্কসে অনুপ কুমার দাশ ড্যান্স একাডেমি’র বাংলা নববর্ষ উদযাপন (ভিডিও সহ)

>br/< >br/<

ইউএসএনিউজঅনলাইন.কম, নিউইয়র্ক : নিউইয়র্কের ব্রঙ্কসে ১৪ মে শনিবার বাংলা নববর্ষ উদযাপন করেছে অনুপ কুমার দাশ ড্যান্স একাডেমি-আড্ডা। ব্রঙ্কসের ম্যাকগ্রো এভিনিউর পল লুৎহান চার্চ হলে দেশবরেণ্য শিল্পীদের পাশাপাশি প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা ছেলে-মেয়েদের মনোমুগ্ধকর পরিবেশনা “নব আনন্দে জাগো” হলভর্তি দর্শক দারুণভাবে উপভোগ করেন।
নৃত্যকলার অনিন্দ্য শিল্পী, নৃত্যগুরু প্রয়াত অনুপ দাশ প্রতিষ্ঠিত আড্ডা’র শিক্ষার্থীদের পরিবেশনা ছাড়াও অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিলো কিংবদন্তী শিল্পী সৈয়দ আব্দুল হাদীর জনপ্রিয় গানের পরিবেশনা।
অনুষ্ঠানে আরও সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় ও গুনী শিল্পী তাজুল ইমাম, বাংলাদেশ থেকে আসা শিল্পী রুপা আহমেদ এবং শিল্পী তিমির রায়।
প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা রবীন্দ্র-নজরুল সঙ্গীতের সাথে যেমন চমৎকার নৃত্য পরিবেশন করেছে, তেমনি ক্লাসিক্যাল নৃত্যেও তাদের পারদর্শিতার প্রমাণ রেখেছে। নৃত্যের সাথে সাথে গুনী শিল্পীদের পরিবশনায় দর্শকরা উপভোগ করেন গান-আবৃত্তি।
আবৃত্তিতে ছিলেন প্রবাসের জনপ্রিয় আবৃত্তিশিল্পী শুক্লা রায়, আবীর আলমগীর ও ক্লারা রোজারিও। নৃত্যে ছিলেন আড্ডার শিক্ষিকা আভা ভাট নাগ রয়, মিথান দেব, ঈশানী, নিরমা, চৈতন্য, ঈশা, তিশা, অর্পিতা, কৃষ্ণা, তুলশী, রিয়া, অদিতি, পারমিতা, সংহিতা, অমৃতা, রুচি, সৃষ্টি, আদ্রিকা, জয়িতা। চমৎকার নাচগুলো কোরিওগ্রাফ করেছেন গুরু অনুপ কুমার দাশ, শিক্ষিকা গুরু আভা ভাট নাগ রয়, শিক্ষিকা ও প্রোগাম পরিচালক মিথান দেব।
অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত লেখক-বিজ্ঞানী ড. নুরুন্নবী। বিশেষ অতিথি ছিলেন মুক্তধারার সিইও বিশ্বজিৎ সাহা এবং বিজ্ঞানী ড. জিনাত নবী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী গোপন সাহা। তবলায় ছিলেন তপন মোদক, মন্দিরা বাজিয়েছেন শহীদ উদ্দিন। যন্ত্রসঙ্গীতে মাটি ব্যান্ড, লিড গিটার আহমেদ টিটু, মঞ্চ সজ্জায় টিপু আলম, কারিগরি সহযোগিতায় অর্জুন সাহা, স্থিরচিত্রে এমবি তুষার, ব্যবস্থাপনায় আল্পনা গুহ, সুরাইয়া আলম ও মিথান দেব। সার্বিক সহযোগিতায় ছিলেন রনি বড়–য়া, সদানন্দ ঘোষ, গণেশ ভৌমিক, অরুপ দাশ।
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশন করেন একাডেমির শিল্পীরা।
অনুপ দাশ ড্যান্স একাডেমীর আয়োজনে অনেক দিন পর একটি চমৎকার ও পরিচ্ছন্ন অনুষ্ঠান উপভোগ করেছেন বলে মন্তব্য করেন উপস্থিত দর্শকরা।
একাডেমির সভাপতি আল্পনা গুহ তার ভাই প্রয়াত প্রখ্যাত নৃত্যশিল্পী অনুপ কুমার দাশের স্মৃতিচারণ করে বলেন, অনুপ কুমার দাশ ‘অনুপ কুমার দাশ ড্যান্স একাডেমি’র কার্যক্রম শুরু করেছিলেন। ক্লাসিক্যাল নৃত্যের নির্ভরযোগ্য এ প্রতিষ্ঠানটি নৃত্য ছাড়াও নতুন প্রজন্মের সঙ্গীত সহ বাংলা সংস্কৃতির প্রসারে কাজ করছে। অনুপ কুমার দাশের স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাবে প্রতিষ্ঠানটি।
এদিকে, অনুপ কুমার দাশ ড্যান্স একাডেমিতে ভর্তি সম্পর্কে বিস্তারিত জানতে একাডেমির সভাপতি আল্পনা গুহ তার সাথে যোগাযোগের অনুরোধ জানান হয়েছে। যোগাযোগ ফোন : ৬৪৬-৬৯৬-৫৫৮৫, ৯১৭-৭৭৪-২৮৩৬ এবং ৩৪৭-২৮২-৬৩৭১।

0Shares