Thursday - May 9, 2024 7:23 AM

Recent News

নিউইয়র্কে বর্ণিল বৈশাখী শোভাযাত্রাসহ নানা আয়োজনে বাফা’র বাংলা নববর্ষ উদযাপন (ভিডিও সহ)

>br/< >br/<

ইউএসএনিউজঅনলাইন.কম, নিউইয়র্ক : নিউইয়র্কের অন্যতম বাংলা সংস্কৃতি চর্চা ও শিক্ষা কেন্দ্র বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস-বাফা বৈশাখী শোভাযাত্রাসহ উৎসবমুখর পরিবেশে উদযাপন করেছে বাংলা নববর্ষ। হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত বাঙালী নববর্ষ উদযাপন উপলক্ষ্যে বাফা গত ৮ মে রোববার নিউইয়র্কের ব্রঙ্কসে বৈশাখী শোভাযাত্রা ছাড়াও আয়োজন করে বাফার শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা।
এদিন দুপুর দেড়টায় বঙ্কসের বাঙালী অধ্যুষিত স্টারলিং-বাংলাবাজার এলাকায় নতুন প্রজন্মের ব্যাপক অংশ গ্রহণে বৈশাখী শোভাযাত্রা এবং বাফা কার্যালয়ের পাশের রাস্তায় বিকেল ৩টায় পরিবেশিত হয় উন্মুক্ত সাংস্কৃতিক পরিবেশনা। উৎসবে ভিন্ন মাত্রা দেয় বাফার শিল্পীদের মনোমুগ্ধকর সব পরিবেশনা। বিশেষ দৃষ্টি কাড়ে নতুন প্রজন্মের শিশু-কিশোর-কিশোরীদের ব্যাপক উপস্থিতি।
বাফার নির্বাহী পরিচালক মারজিয়া স্মৃতি ও বৈশাখী শোভাযাত্রার উদ্যোক্তা ফরিদা ইয়াসমিনের নের্তৃত্বে বাফার শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক, প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্ম, কমিউনিটি’র বিশিষ্ট ব্যক্তি বর্গ সহ সর্বস্তরের প্রবাসী বাঙালীদের ব্যাপক অংশ গ্রহণে বিশাল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। স্টারলিং-বাংলাবাজার এভিনিউ থেকে শুরু হয়ে বর্ণিল শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বাফা কার্যালয়ের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা বাংলা নববর্ষ সম্বলিত সুশোভিত ফেস্টুন, প্ল্যাকার্ড সহ রং বেরং এর পোশাক পরে, নতুন সাঁজে সজ্জিত হওয়ায় উৎসব প্রাঙ্গণে সৃষ্টি হয় ভিন্ন আমেজের। জমজমাট এ উৎসব প্রবাসে হয়ে ওঠে একখন্ড বাংলাদেশ। নষ্টালজিক অনুভুতি খুঁজে পান প্রবাসী বাঙালিরা।
শোভাযাত্রা শেষে বিকেল ৩টায় বাফা কার্যালয়ের পাশের রাস্তায় শিক্ষার্থীদের ব্যাপক অংশগ্রহণে বাঙালির প্রাণের এ উৎসবে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। বাফা শিল্পীরা মনোমুগ্ধকর নাচে গানে মাতিয়ে রাখেন দর্শক-শ্রোতাদের। ছাত্র, শিক্ষক, অভিভাবক এবং অতিথিদের প্রাণ চাঞ্চল্যে আর বৈশাখী আমেজে মুখরিত হয়ে ওঠে বাফা প্রাঙ্গণ। নতুন প্রত্যাশায় প্রাণের উচ্ছ্বাস-আনন্দে মেতেছিল বাফা।
বাফা’র প্রতিষ্ঠাতা ফরিদা ইয়াসমিন এবং নির্বাহী পরিচালক মারজিয়া স্মৃতি বৈশাখী আয়োজনে অংশ নেয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান। তারা এ আয়োজনে সহযোগিতাকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, নতুন প্রজন্মের অংশ গ্রহণে বাফার অনন্য এ আয়োজন মনে রাখার মত। প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশের ঐতিহ্যবাহী কৃষ্টি-কালচার ছড়িয়ে দিতে অনন্য ভূমিকা রাখবে এ আয়োজন।

0Shares