Friday - May 3, 2024 4:47 PM

Recent News

কনসুলেট থেকে সম্মাননা পেলেন খান শওকত


জব সেমিনার এর মাধ্যমে নবাগত প্রবাসীদের কল্যাণে এবং কুম্যনিটি অগ্রযাত্রায়   বিশেষ ভূমিকা রাখার জন্য প্রবাসের নিবেদিতপ্রাণ সমাজকর্মী খান শওকতকে বিশেষ সম্মাননা প্রদান করেছে বাংলাদেশ কনস্যুলেট কতর্পৃক্ষ।গত ৭/১৪/১০ তারিখে কনস্যুলেট ভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে খান শওকতের হাতে এই সম্মাননা তুলে দেন বিদায়ী কন্সাল জেনারেল এম. কামসুল হক।

সম্মাননা সনদ প্রদানকালে কনসাল জেনারেল তার বক্তব্যে বলেন – প্রবাসীদের কল্যাণে অনেকেই অনেকভাবে ভূমিকা রাখছেন কিন্ত জব সেমিনার প্রোগ্রামটি একটি মাইল ফলকের মত উজ্জল। ইতিমধ্যে গত ৮ বছরে এই সেমিনারের মাধ্যমে কয়েক হাজার প্রবাসী চাকুরী পেয়ে উপকৃত হয়েছেন। এই প্রকল্পটিকে সহযোগিতা করার জন্য তিনি প্রবাসীদের প্রতি আহ্বান জানান। খান শওকত তার বক্তব্যে এ ধরনের একটি ব্যতিএমী সম্মাননা প্রদানের জন্য তিনি কনসাল জেনারেলকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরনের সম্মাননা প্রবাসীদেরকে নিজ নিজ ক্ষেত্রে কাজের জন্য আরও উৎসাহিত করবে। তিনি সবার কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেন।

নিউইয়র্কস্থ  নবাগত প্রবাসীদের সুদূর প্রসারী কল্যানে “সবার জন্য চাকুরী ও হতাশামুক্ত কম্যুনিটি”-র স্বপ্নে ২০০২ সালের ২রা আগষ্ট তারিখ থেকে প্রবাসের নিবেদিত প্রাণ সমাজকর্মী খান শওকত-এর উদ্যোগে শুরু হয় বিনামূল্যে তথ্য সহায়তা প্রকল্প “মাসিক জব সেমিনার”। সেমিনারটি প্রতি মাসের প্রথম শনিবার অপরাহ্নে জ্যাকসন হাইটস এ নিয়মিত অনুষ্ঠিত হচেছ। এই সেমিনারে অংশ গ্রহণকারীরা আমেরিকার বিভিন্ন ষ্টেটের সামপ্রতিক চাকুরীর তথ্য, ইমিগ্রেশন বিষয়ক তথ্য, ড্রাইভিং, স্পোকেন ইংলিশ, কম্পিউটার প্রশিক্ষন, লাইসেন্স গ্রহন, শিক্ষালোন, বাড়ি ক্রয় লোন, ভাড়াটিয়ার অধিকার, লীড পয়জনিং আইন, শিশু-নারী ও বয়স্কদের সুযোগ-সুবিধা, বিনামূল্যে নানাবিধ কারিগরী প্রশিক্ষনের তথ্য ছাড়াও বাংলাদেশে অবস্থানরত আত্মীস্বজসনকে পৃথিবীর বিভিন্ন দেশে চাকুরী বা বৃত্তি দিয়ে বিদেশে প্রেরনের তথ্য, প্রবাসে বিনামূল্যে মৃতদেহ সৎকার বিষয়ক তথ্য, বিশ্ব ব্যাংক-জাতিসংঘ-রেড ক্রিসেন্টসহ নানাবিধ ফরেন সার্ভিসের তথ্য, বিভিন্ন দেশের সরকারী-বেসরকারি এবং এন.জি.ও সেন্টারে চাকুরীর তথ্য, স্বল্পভাড়ায় সরকারি বাসা পাওয়ার তথ্য, নিকটস্থ হাই স্কুল ও পাবলিক লাইব্রেরীতে বিনামূল্যে জি.ই.ডি বিষয়ক তথ্য, সিটি মার্শাল-পুলিশ ডিপার্টমেন্ট-আর্মি-নেভী-কোস্টগার্ড-কারেকশন-কোর্ট অফিসার-প্রাইভেট ইনভেস্টিগেটর চাকুরীর তথ্য, চাউল্ড এ্যাবিউস-ডোমেষ্টিক ভায়োলেন্স ও ফ্যামিলি কাউন্সিলিংসহ প্রবাস জীবনে প্রয়োজনীয় নানাবিধ গুরুত্বপূর্ণ তথ্য জেনে প্রত্যেকেই উপকৃত হন। এইভাবে সকলকে সচেতন করে আমেরিকার বুকে সম্মানজনক অবস্থায় আমরা যেন মাথা উঁচু করে দাঁড়াতে পারি সেই স্বপ্ন দেখেন খান শওকত। তার এই ‘জব সেমিনার’ প্রকল্পের সহযোগিতায় নিউইয়র্কের কয়েক হাজার প্রবাসী উন্নত আয়ের সরকারী চাকুরী পেয়ে তাদের ভাগ্যবদল করেছেন। এজন্য খান শওকত নিউইয়র্কস্থ প্রবাসীদের কাছে খুবই স্বজন ও জনপ্রিয় ব্যক্তিত্ব। প্রবাসীদের কল্যানে তিনি জব সেমিনারের মাধ্যমে যে ভূমিকা রেখেছেন তা দীর্ঘদিন ধরে স্মরনীয় হয়ে থাকবে।

0Shares

COMMENTS