Saturday - May 4, 2024 1:05 AM

Recent News

আমেরিকার সাথে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে কাজ করে যাবো- কনসাল জেনারেল শাব্বির আহমদ

বাংলাদেশ কন্স্যুলেটের নতুন কনসাল জেনারেল হিসাবে দায়িত্ব নিয়েছেন শাব্বির আহমদ চৌধুরী। দায়িত্ব গ্রহণের পর নিউইয়র্কের বাংলা গণমাধ্যমের সাথে গত ৫ আগস্ট বৃহস্পতিবার এক মতবিনিময় সভায় মিলিত হন শাব্বির আহমদ। শাব্বির আহমেদ বলেছেন কমিউনিটির সাথে কন্স্যুলেট অফিসকে আরও বেশী সম্পৃক্ত করতে প্রয়োজনীয় সব ব্যবসা নেয়া হবে। তিনি বলেন, আমেরিকার সাথে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে ওয়াশিংটন দূতাবাসের নির্দেশনা অনুযায়ী কাজ করে যাবেন তিনি ও তার অফিস।

আলাপচারিতায় নতুন কন্সাল জেনারেল জানালেন আগামী ২০১৪ সালের মধ্যে পৃথিবীতে আর হাতে লেকা পাসপের্ট ব্যবহৃত হবে না। তখন সবাইকে মেশিন রিডেবল পাসপোর্ট ব্যবহার করতে হবে। আর এই বিষয়টি সামনে রেখে আমেরিকায় বসবাসকারী বিপুল সংখ্যক বাংরাদেশীকে তাদের চাহিদানুযায়ী মেশিন রিডেবল পাসপোর্ট সরবরাহ করা তার সামনে একটি জরম্নরী বিষয় হয়ে দাঁড়াবে এবং এই কাজটি যাতে শীঘ্রই শুরম্ন করা যায় সে লড়্গে প্রয়োজনীয় ব্যবসা নিতে সরকারের সংশিস্নষ্ট বিভাগের সাথে যোগাযোগ করে কাজ শুরম্ন করতে চান শাব্বির আহমদ।

এক প্রশ্নের জবাবে নতুন কন্সাল জেনারেল বলেন, সরকারের নীতি বাসত্মবায়ন করতে গিয়ে যখন যিনি দায়িত্বে আসেন তখন তিনি তার কিছু ব্যক্তিগত ধারণা প্রয়োগ করেন। ব্যক্তি বিশেষে এই দারণার পরিবর্তন হয়, তবে আমার লড়্গ্য থাকবে যাতে কন্স্যুলেট অফিস থেকে প্রবাসীরা সর্বাধিক সেবা পেতে পারেন। কনসাল জেনারেল হিসাবে যোগদানের আগে শাব্বির আহমদ জাতিসংঘ বাংরাদেশ মিশনে উপ-স’য়ী প্রতিনিধি হিসাবে কর্মরত ছিলেন। জাতিসংঘে তার অভিজ্‌হতার কথা বলতে গিয়ে শাব্বির আহমদ বলেন, পরিবর্তিত বিশ্বে জাতিসংঘে বাংরাদেশের অবস্থান ও গুরম্ন বাড়ছে। নতুন কনসাল জেনারেল শাব্বির আহমদ চৌধুরী ১৯৬৪ সালে বৃহত্তর বরিমাল জেলার পটুয়ালীতে জন্ম গ্রহণ করেন। ১৯৮৮ সালে বুয়েট থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে গ্রাজুয়েশন করে রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিড়্গক হিসাবে যোগদান করেন। পরে ১৯৯১ সালে বিসিএস (পররাষ্ট্র) পরীড়্গায় উত্তীর্ণ হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠানটিতে কনসাল জেনারেল শাব্বির আহমদ চৌধুরীকে সহায়তা করেন বাইস কনসাল দেওয়ান আলী আশরাফ।

0Shares

COMMENTS