Thursday - May 2, 2024 2:20 AM

Recent News

নিউইয়র্কে সম্প্রদায়-ভিত্তিক বৈষম্য বিষয়ক সমীক্ষা শুরু : বৈষম্যমূলক অপরাধ রোধে সকলকে এ জরিপে অংশ নেয়ার অনুরোধ এন মজুমদারের

নিউইয়র্কে সম্প্রদায়-ভিত্তিক বৈষম্য বিষয়ক সমীক্ষা শুরু : বৈষম্যমূলক অপরাধ রোধে সকলকে এ জরিপে অংশ নেয়ার অনুরোধ এন মজুমদারের

ইউএসএনিউজঅনলাইন.কম : নিউইয়র্ক সিটিতে সম্প্রদায়-ভিত্তিক বৈষম্য বিষয়ক সমীক্ষা শুরু হয়েছে। বৈষম্য বা পক্ষপাত ব্যক্তি, পরিবার এবং কমিউনিটিতে কি প্রভাব ফেলছে তা উদঘাটন ও রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশনের পক্ষ থেকে এ সমীক্ষা চালানো হচ্ছে বলে জানা গেছে। নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশন সূত্র জানায়, জুলাই ২০১৬ এর শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত নিউইয়র্ক সিটির মুসলিম, আরব, দক্ষিণ এশীয়ান, ইহুদি ও শিখ বাসিন্দাদের সঙ্গে কেমন আচরণ করা হয়েছে সেই বিষয়ে এই সমীক্ষাটি করা হচ্ছে। সরকারী এজেন্সি, সম্প্রদায়-ভিত্তিক সংস্থা ও জনসমাজের সদস্যদের এই গোষ্ঠীগুলোর অভিজ্ঞতা বুঝতে এবং এই জনসমাজগুলোকে সামঞ্জস্যহীনভাবে প্রভাবিত করতে পারে এমন কোনো নেতিবাচক অভিজ্ঞতার প্রতি সাড়া দিতে সাহায্য করার জন্য ডেটা সংগ্রহ করা হচ্ছে। সিটির সবগুলো ব্যুরোতে একযোগে চলছে বৈষম্য বিষয় এ সমীক্ষা। ’টেক আওর ফাইভ মিনিট সার্ভে’ – শ্লোগানে চলতি অক্টোবর থেকে শুরু হওয়া এ সার্ভে চলবে ডিসেম্বর পর্যন্ত। সমীক্ষায় অংশ গ্রহণকারীদের পরিচয় অজ্ঞাত থাকে।এদিকে, গত ২৮ অক্টোবর শনিবার ব্রঙ্কসের ১২২ হোয়াইট প্লেইনস রোডে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত বৈষম্য বা পক্ষপাত বিষয়ক সমীক্ষার কাজ চলে। নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশনের কর্মকর্তা অসকার এসেন্ক সমীক্ষার কাজ পরিচালনা করেন। এসময় মূলধারার রাজনীতিক বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের প্রেসিডেন্ট মোহাম্মদ এন মজুমদার তাকে সহায়তা করেন। কমিউনিটি বিভিন্ন পর্যায়ের প্রায় অর্ধ শত লোক এদিন জরিপে অংশ নেন বলে ইউএসএনিউজঅনলাইন.কমকে জানিয়ে মোহাম্মদ এন মজুমদার বলেন, সম্প্রদায়-ভিত্তিক বৈষম্য বিষয়ক এ সার্ভে অত্যন্ত সময়পোযোগি। নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশন বৈষম্য বা পক্ষপাত বিষয়ে সর্বসাধারণের অংশ গ্রহণমূলক জরিপের মাধ্যমে পরবর্তী করনীয় সম্পর্কে তাদের প্রয়োজনীয় কর্মপন্থা নির্ধরণ করবে। জরিপের ফলফলের ওপর ভিত্তি করে কর্তৃপক্ষ ভবিষ্যতে বর্ণবৈষম্যমূলক অপরাধ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। প্রবাসী আইনজীবী মোহাম্মদ এন মজুমদার তার অফিসে এসংক্রান্ত ফরম সংরক্ষিত রয়েছে উল্লেখ করে বৈষম্যমূলক অপরাধ রোধে সকলকে এ জরিপে অংশ নেয়ার অনুরোধ জানান। তিনি বলেন, সম্প্রদায়-ভিত্তিক বৈষম্য বিষয়ক এ সার্ভে অংশগ্রহণকারীদের পরিচয় সম্পূর্ণ গোপন থাকে।
নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশনের একটি সূত্র জানায়, সমীক্ষা শেষে অধ্যয়নের ফলাফলের একটি প্রতিলিপির অনুরোধ করার জন্য সংশ্লিষ্টদের একটি ফলো-আপ ফর্ম পূরণ করার সুযোগ দেওয়া হবে। গত এক বছরে সমীক্ষায় অংশ গ্রহণকারীদের যে ঘটনাগুলোর অভিজ্ঞতা হয়ে থাকতে পারে সে বিষয়ে নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশনকে রিপোর্ট করার একটি সুযোগও তাদের দেওয়া হবে। এই ফর্মটি সংশ্লিষ্টদের যোগাযোগের তথ্যের জন্য অনুরোধ করবে; তবে এই তথ্য কোনোভাবেই সমীক্ষার উত্তরগুলোর সঙ্গে সম্পর্কিত নয়। সমীক্ষা এবং ফলো-আপ ফর্মগুলো কঠোরভাবে স্বেচ্ছাধীন। সার্ভে অংশগ্রহণকারীরা ইচ্ছে করলে যে কোনো সময় সমীক্ষাটিতে অংশ নেওয়া থেকে বিরত থাকতে পারেন।
নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশন সূত্র জানায়, গবেষক, জনসমাজের সদস্য ও নিউইয়র্ক সিটি মানবাধিকার কমিশনের সরকারী কর্মচারীদের একটি দল এই সমীক্ষার প্রশ্নগুলো প্রস্তুত করেছিলেন। এই দলটি মুসলিম, আরব, দক্ষিণ এশীয়ান, ইহুদি ও শিখ সম্প্রদায় থেকে সিটি ব্যাপী ১৪টি ফোকাস গ্রুপের ১১৮ জন মানুষের সঙ্গে পরামর্শ করেছিল। Strength in Numbers Consulting Group, Inc সমীক্ষাটির পরিকল্পনা ও প্রোগ্রাম করেছিল, তারা জনসমাজের সঙ্গে পরামর্শগুলোও পরিচালনা করেছিল।
এই ওয়েব সাইটে http//bit.ly/cchrsurvey সরাসরি সার্ভে অংশ নেয়া যায়। এবিষয়ে কোনো প্রশ্ন থাকলে, অথবা গবেষকদের সঙ্গে যোগাযোগ করতে [email protected] এ ইমেল বা ৬৪৬-২৩৩-২০১৯ নম্বরে ফোন করতে অনুরোধ জানান হয়েছে।

0Shares

COMMENTS