Thursday - May 2, 2024 4:48 AM

Recent News

বাংলাদেশের ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ একদিন ‘বিশ্ব নিরাপদ সড়ক দিবস’ হিসেবে পালিত হবে

বাংলাদেশের ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ একদিন ‘বিশ্ব নিরাপদ সড়ক দিবস’ হিসেবে পালিত হবে

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, নিউইয়র্ক : বাংলাদেশে এই প্রথমবারের মত ২২শে অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালনের সাথে সাথে নিরাপদ সড়ক চাই (নিসচা) যুক্তরাষ্ট্র শাখাও আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে পালন করে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। গত ২৪শে অক্টোবর মঙ্গলবার নিউইয়র্কের জ্যামাইকায় স্টার কাবাব রেস্টুরেন্টে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক ইসমাইল হোসেন স্বপন ও প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল মোঃ শামীম আহসান। 

নিরাপদ সড়ক চাই (নিসচা) যুক্তরাষ্ট্র শাখার সদস্য সচিব স্বীকৃতি বড়ুয়ার সঞ্চালনায় ও যুগ্ম আহ্বায়ক খোন্দকার রেজাউল করিমের সহযোগিতায় অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াত করেন মৌলানা মমিনুল ইসলাম। এরপর যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং নিসচা-এর প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রয়াত স্ত্রি জাহানারা কাঞ্চন সহ দেশে ও প্রবাসে সড়ক দুর্ঘটনায় নিহত সবার আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।শুভেচ্ছা বক্তব্যে আহ্বায়ক ইসমাইল হোসেন স্বপন বলেন ‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি।’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এই প্রথমবার আমরা দেশে ও প্রবাসে জাতীয় সড়ক দিবস পালন করছি। স্বনামধন্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের দীর্ঘ চব্বিশ বছরের আন্দোলনের ফসল আজকের এই জাতীয় নিরাপদ সড়ক দিবস। নিরাপদ সড়ক চাই আন্দোলনের গভীরতা তারাই বেশি অনুভব করেন, যাদের পরিবার বা আত্মীয় স্বজনের মধ্যে কেউ না কেউ সড়ক দুর্ঘটনার স্বীকার হয়েছে। কিন্তু আমরা চাই সড়ক দুর্ঘটনা রোধে দেশে ও প্রবাসে সমাজের সর্বস্তরের মানুষ সচেতন হবেন এবং প্রশাসন যথাযথ ভূমিকা পালন করবেন। 

আলোচনা সভায় অন্যান্য বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে নিসচা সংগঠনের সামাজিক আন্দোলনের ভূয়সী প্রশংসা করে বক্তব্য রাখেন। বক্তারা বলেন গাড়ী চলাকালে এয়ারফোন বা মোবাইল ফোন ব্যবহার করার ফলে সড়ক দুর্ঘটনা বাড়ছে। এ ছাড়া গাড়ীতে ধারণ ক্ষমতার অতিরিক্ত মাল বা যাত্রী বহন করা হয়। ফুটপাত দখল করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলায় সংকীর্ণ রাস্তায় গাড়ি চালানোয় দুর্ঘটনা বাড়ছে। এ ছাড়া ভালো সড়ক না থাকার পরও নির্ধারিত গতিসীমার অতিরিক্ত গতিতে গাড়ী চালানোর ফলে দুর্ঘটনা কমছে না। ট্রাফিক পুলিশের স্বক্রিয় ভূমিকাসহ ‘জনসচেতনতাই পারে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা রোধ করতে। এ জন্য পেশাজীবী গাড়িচালকসহ সবাইকে সম্মিলিতভাবে সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা সৃষ্টি ও সকল নিয়মের অনুশাসন মেনে চলতে হবে। বক্তারা আরও বলেন বাংলাদেশে সড়ক দুর্ঘটনা রোধে যে আন্দোলন চলে আসছে, সেই আন্দোলন একদিন জাতি সংঘের স্বীকৃতি আদায় করে বিশ্ব নিরাপদ সড়ক দিবসে পরিণত হবে বলে আমাদের বিশ্বাস।

প্রধান অতিথির বক্তব্যে কনসাল জেনারেল মোঃ শামীম আহসান বলেন দেশে ও প্রবাসে নিরাপদ সড়ক চাই সংগঠনের কার্যক্রমকে আমি স্বাগত জানাই। সড়ক দুর্ঘটনা কারো কাম্য নয় এবং সরকার বা প্রশাসনের পাশাপাশি সাধারণ জনগণকে সচেতন হতে হবে এবং যারা নিয়ম কানুন মানেনা তাদের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সড়ক বা নৌ দুর্ঘটনা রোধ করা সম্ভব।

সভায় বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা এ বি এম ওসমান গনি, মোঃ মনির হোসেন, ডাঃ আব্দুল লতিফ, শরাফ সরকার, ফখরুল ইসলাম দেলোয়ার, রেজাউল করিম চৌধুরী, আমিনুল হোসেন, রেজাউল করিম চৌধুরী, আতিকুর রহমান সুজন, সদস্য আনোয়ার হোসেন, সংগঠনের নিউজার্সি শাখার আহ্বায়ক আবুল কালাম ও সদস্য সচিব মাসুক আহমেদ, শেখ হায়দার আলী, জাহাঙ্গীর কবির, প্রমুখ। সভায় আরও উপস্থিত ছিলেন ওমর ফারুখ খসরু, নুরুল মোস্তফা রইসী, কামরুনাহার ডলি, আবেদা ফাতেমা, সাজদা রহমান, নুরুল ইসলাম খান, শাহজাহান হান্নান সাজু, শফিক উদ্দিন, আব্দুল্লাহ খালেদ মোহাম্মদ, আলহাজ্ব জুয়েল, রফিকু ইসলাম, মির্জা সাইফুল্লাহ, রুদ্র মোহাম্মদ মাসুদ, নজরুল ইসলাম, শোভন রায়,, উৎপল চৌধুরী, আলম মিয়া, প্রমুখ। আলোচনা সভা শেষে সংগঠনের পক্ষে থেকে সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা মূলক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং উপস্থিত সবাই এই প্রামাণ্যচিত্র মনোযোগ সহকারে দেখেন।

0Shares

COMMENTS