Friday - May 3, 2024 4:09 PM

Recent News

মতবিনিময় সভায় বক্তারা নারায়ণগঞ্জের উন্নয়নে সরকারের সুদৃষ্টি চাই

সামছুল আলম লিটন: নারায়ণগঞ্জের পাবলিক প্রসিকিউটর (পিপি) আসাদুজ্জামান আসাদের যুক্তরাষ্ট্র আগমণ উপলড়্গে গত সোমবার সন্ধ্যায় এস্টোরিয়ার লাকি রেস্টুরেন্টে (সাবেক বনফুল) এক মতবিনিময় সভার আয়োজন করে নারায়ণগঞ্জ ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব ইউএসএ। সভায় বক্তারা অবহেলিত নারায়ণগঞ্জের উন্নয়নে প্রবাস থেকে করণীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা এবং সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ সোসাইটির সভাপতি এম আজিজ ও সভাপতি সহ-সভাপতি কাজী আজহারম্নল হক মিলন, সংগঠনের সাবেক সভাপতি নির্মল পাল, আসাদুল বারী ও হাজী মতিউর রহমান, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ও এটিএন বাংলা ইউএসএ’র ভাইস প্রেসিডেন্ট ফখরম্নল আলম, জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি কামাল আহমেদ ও সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম, জেবিবিএ নেতা এনায়েত উদ্দিন সরদার, সাপ্তাহিক আজকাল সম্পাদক দর্পণ কবীর, বাংলাদেশ সোসাইটির কার্যকরী সদস্য ও সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মো. আব্দুল মান্নান, সহ-সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক শামসুল আলম লিটন, কার্যকরী সদস্য নূর ই আজম বাবু, সংগঠনের উপদেষ্টা এবি সিদ্দিস পলস্নব, ফরিদ আহমেদ ও গোলাম হোসেন।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে মতবিনিময় সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক তানভীর হায়দার পরাগ। মতবিনিময় সভার শুরম্নতে কোরান তেলাওয়াত এবং ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ এবং বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর প্রধান অতিথি আসাদুজ্জামান আসাদকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সংগঠনের সিনিয়ন সহ-সভাপতি মো. আব্দুল মান্নান এবং কার্যকরী সদস্য নূর ই আজম বাবু।

মতবিনিময় সভায় পিপি আসাদুজ্জামান আসাদ বলেন, নারায়ণগঞ্জে অনেক সমস্যা। দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জের কোনো উন্নতি হচ্ছে না। তবে বর্তমান সরকার নারায়ণগঞ্জের উন্নয়নে জোরালো পদড়্গেপ নিয়েছে। ইতিমধ্যে নারায়ণগঞ্জে একটি মেডিকেল কলেজ, কারিগরী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া নারায়ণগঞ্জের প্রাণ শীতলড়্গ্যাকে দখলমুক্ত করতে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে। শীতলড়্গ্যা দখলমুক্ত করতে খুব শিগগির অভিযান শুরম্ন হবে। তিনি বলেন, এতে অনেক বাধা আসবে। কিন্তু তারপরও সুপ্রিম কোর্টের নির্দেশ সবাইকে মানতে হবে। আসাদুজ্জামান আসাদ আরো বলেন, নারায়ণগঞ্জের হাজারো সমস্যা রয়েছে। এসব সমস্যা সমাধানে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে স্থানীয় কন্সুলেট অফিসের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি দেওয়ার জন্য প্রবাসী নারায়ণগঞ্জবাসীদের পরামর্শ দেন তিনি। এ বিষয়ে তিনি জনমত সৃষ্টি করবেন বলে আশ্বাস দেন। যুদ্ধাপরাধীদের বিচার ব্যাহত করতে যুদ্ধাপরাধী ও তাদের দোসরদের নানান ষড়যন্ত্রের ব্যাপারে দেশে বিদেশে যে ষড়যন্ত্র চলছে সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহবান জানিয়ে আসাদুজ্জামান আসাদ বলেন, শহীদদের আত্মার শানিত্মর জন্য যুদ্ধাপরাধীদের বিচার করতে হবে।

মতবিনিময় সভায় বাংলাদেশ সোসাইটির সভাপতি মো. আজিজ বলেন, নারায়ণগঞ্জ সবসময় অবহেলিত। কোনো জনপ্রতিনিধি নারায়ণগঞ্জের উন্নয়নে নজর দেননি। কোনো উন্নতি না হলেও নারায়ণগঞ্জে সন্ত্রাসের উন্নতি হয়েছে। সন্ত্রাস এখন এখানকার ঐতিহ্যে পরিণত হয়েছে। তিনি বলেন, নারায়ণগঞ্জের উন্নতি করতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সংগঠনের সাবেক সভাপতি হাজী মতিউর রহমান বলেন, বাংলাদেশের রাজনীতিতে ভূমিকা রেখে আসছে নারায়ণগঞ্জ। ছয় দফা থেকে স্বাধীনতা যুদ্ধ পর্যনত্ম প্রতিটি আন্দোলনের সূতিকাগার ছিল নারায়ণগঞ্জ। অথচ এই নারায়ণগঞ্জকে সবচেয়ে অবেহলা করা হচ্ছে।

সংগঠনের সাবেক সভাপতি আসাদুল বারী বলেন, ভালো যে কোনো কাজের উদ্যোগ নিলে তা সফল হবেই। প্রবাসীরা দেশের জন্য সবসময় কাজ করতে প্রস্তুত। তাই সব ভেদাভেদ ভুলে দেশের স্বার্থে সবাইকে কাজ করতে হবে। তিনি বলেন, নারায়ণগঞ্জ ডিস্ট্রিক্ট এসোসিয়েশন প্রবাসের সবচেয়ে জনপ্রিয় সংগঠন। এখানে প্রায় দেড়শ আঞ্চলিক সংগঠন থাকলেও আমাদের সংগঠন আদর্শ হিসাবে প্রতিষ্ঠা পেয়েছে। তিনি নারায়ণগঞ্জের উন্নয়নে যে কোনো উদ্যোগের সঙ্গে নিজেকে সম্পৃক্ত রাখা এবং সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করেন।

সংগঠনের উপদেষ্টা এবি সিদ্দিক পলস্নব বলেন, নারায়ণগঞ্জে কোনো খেলার মাঠ নেই। শিশু পার্ক নেই। বেড়ানোর কোনো জায়গা নেই। এ কারনে হাতাশায় ভুগে যুবসমাজ বিপথগামী হয়ে পড়ছে।

সংগঠনের উপদেষ্টা ও আজকাল সম্পাদক দর্পণ কবীর বলেন, নারায়ণগঞ্জ থেকে সরকার বিপুল রাজস্ব আদায় কর্ে‌ এখানে প্রায় ৫ শতাধিক নিট শিল্প কারখানা রয়েছে। কিন্তু নারায়ণগঞ্জের কোনো উন্নতি হচ্ছে না। রাজনৈতিক নেতৃত্বের ব্যর্থতার কারনেই প্রাচ্যের ডান্ডি নারায়ণগঞ্জ আজ অবহেলিত। তিনি বলেন, নারায়ণগঞ্জের প্রাণ শীতলড়্গ্যার দুপাড়ের জমি জমি বিক্রি করে দেওয়া হয়েছে। অথচ এই জমিতে শিশুপার্ক করার কথা ছিল। আজও তা হয়নি। বর্জ্য দূষণে মৃতপ্রায় শীতলড়্গ্যা। নদীর উপর ব্রিজ করার কথা ছিল, তাও হয়নি। নারায়ণগঞ্জবাসীর বড় অহঙ্কার আদমজী জুটমিল বন্ধ হয়ে গেছে। এখন প্রভাবশালী মহল এর জমি কেনার পায়তারা হয়েছিল। দর্পণ কবীর বলেন, নারায়ণগঞ্জকে বাঁচাতে হলে রাজনৈতিক নয়, সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে তিনি বলেন, বিনিয়োগের পরিবেশ সৃষ্টি এবয় সন্ত্রাস নির্মূল হলে নারায়ণগঞ্জের উন্নয়তি সম্ভব। প্রবাসীরাই বিনিয়োগ করে নারায়ষগঞ্জের চেহারা পাল্টে দিতে পারেন। এড়্গেত্রে নারায়ণগঞ্জ মডেল হতে পারে। তিনি এ প্রসঙ্গে পিপি আসাদুজ্জামান আসাদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, নারায়ণগঞ্জের সন্ত্রাস নির্মূলে সন্ত্রাসী যে দলের হোক তার জামিনের বিরোধীতা করা এবং নিরীহ লোক যাতে হয়রাণির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী বলেন, প্রবাসে আমাদের কষ্টার্জিত অর্থ নারয়ণগঞ্জসহ দেশের উন্নয়নে সঠিক পথে কাজে লাগাতে পারি সেই উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, আমাদের লড়্গ্য হতে হবে সুন্দর। তাহলে সব কাজে সফলতা পাবো।

0Shares

COMMENTS