Wednesday - May 1, 2024 11:00 PM

Recent News

মনটা দেশের মাটি আর মানুষের মায়ায় বেঁধে গেছে :  সিলেট ঘুরে এসে নিউইয়র্কে ফখরুল ইসলাম দেলোয়ার

মনটা দেশের মাটি আর মানুষের মায়ায় বেঁধে গেছে :  সিলেট ঘুরে এসে নিউইয়র্কে ফখরুল ইসলাম দেলোয়ার

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রবাস জীবনে বিভিন্নভাবে অবদান রাখার মাধ্যমে বাংলাদেশ তথা সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার জন্য যারা সম্মান বয়ে আনছেন তাদের মধ্যে অন্যতম হলেন বিয়ানীবাজার উপজেলার ফখরুল ইসলাম দেলোয়ার। দীর্ঘদিন ধরে নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটির পাশাপাশি মূলধারার রাজনীতির সাথে সম্পর্কিত থেকে প্রবাসীদের বিভিন্ন দাবী আদায়ে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দীর্ঘ ১৩ বছর পর সম্প্রতি তিনি সপরিবারে নিজ জন্মভুমি সফরে যান এবং এক মাসের মতো অবস্থান করেন। উল্লেখ্য, দেলোয়ারের জন্মস্থান বিয়ানীবাজার পৌরশহরের খাসাড়ীপাড়া গ্রামে। নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্রের মুলধারার উদীয়মান রাজনৈতিক এবং কমিউনিটি অ্যাক্টিভিষ্ট ফখরুল ইসলাম দেলোয়ার একজন বিশিষ্ট সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তি এবং ব্যবসায়ী। নিউইয়র্ক তথা উত্তর আমেরিকার সনামধন্য সামাজিক সংগঠন ‘জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি ইনক’র প্রতিষ্ঠাতা সভাপতি দেলোয়ার দীর্ঘদিন ধরে সিটির কুইন্স বরোর কমিউনিটি বোর্ড মেম্বার, প্রবাসী বিয়ানীবাজারবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন ‘বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ’র সাবেক সাধারণ সম্পাদক, যুক্তরাষ্ট্রে বৃহত্তর সিলেটবাসীদের বৃহৎ সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র সাবেক যুগ্ম সম্পাদক। এছাড়াও তিনি মূলধারার সংগঠন ‘বাংলাদেশী আমেরিকান পলিটিকাল অ্যাকশন কমিটি’র প্রতিষ্ঠাতা সভাপতি, নিউইয়র্কে অনুষ্ঠিত ফোবানা-২০১৫’র যুগ্ম সদস্য সচিব-এর দায়িত্ব পালন ছাড়াও বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার নির্বাহী সদস্য। এছাড়াও তিনি অনেক জনসেবা জনসেবামূলক কমকান্ডের সাথে সম্পৃক্ত। তার নেতৃত্বেই ব্যাপক আয়োজনে জ্যামাইকায় শুরু হয় বৈশাখী মেলা’র। সামাজিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখার জন্য বিশেষ করে নিউইয়র্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠা আন্দোলন, শিক্ষা প্রতিষ্ঠানে হালাল ফুড সরবারাহ, দুই ঈদে সরকারী ছুটি ঘোষণা ছাড়াও ইমিগ্রেশন আন্দোলন সহ বিভিন্ন কর্মকান্ডের জন্য পেয়েছেন নিউইয়র্ক সিটি কাউন্সিল থেকে শুরু করে নিউইয়র্ক ষ্টেট অ্যাসেম্বলী আর কংগ্রেশনার সাইটেশন/অ্যাওয়ার্ড/প্রক্লেমোশন।
উল্লেখ্য, ফখরুল ইসমলাম দেলোয়ার তার অন্যান্য ভাই-বোনদের সহযোগিতায় সিলেটের বিয়ানীবাজার উপজেলার নিজ গ্রামে বাবা মরহুম হাজী তাহের আলীর (মেম্বার) নামে প্রতিষ্ঠিত ‘হাজী তাহের আলী ট্রাষ্ট’ আর মা মরহুমা খায়রুন্নেছার নামে প্রতিষ্ঠিত ‘খায়রুন্নেছা মহিলা টাইটেল মাদ্রাসা’ প্রতিষ্ঠা করে এলাকার উন্নয়নে কাজ করে চলেছেন। ‘হাজী তাহের আলী ট্রাষ্ট’-এর মাধ্যমে নতুন বছরে শিক্ষার্থীদের মাঝে প্রতিবছর বই তুলে দেয়া ছাড়াও মেধা ভিত্তিক বৃত্তি দেয়া হচ্ছে। খবর ইউএনএ’র। প্রিয় জন্মভূমি বাংলাদেশ সংক্ষিপ্ত সফর শেষে নিউইয়র্ক ফিরে ফখরুল ইসলাম দেলোয়ার গত ২৬ অক্টোবর বৃহস্পতিবার বার্তা সংস্থা ইউএনএ প্রতিনিধির সাথে আলাপকালে বলেন, দীর্ঘদিন পর দেশে গিয়ে খুব ভালো লেগেছে। মনটা গ্রামের মাটি আর মানুষের মায়ায় বেঁধে গেছে। বললেন, নিউইয়র্কে কমিউনিটির পাশাপাশী দেশের জন্য, গ্রামের জন্য কিছু করতে চাই। তাই নতুন করে সবকিছু ভাবতে চাই। তিনি বলেন, ভাই-বোনদের সহযোগিতায় বাবার আদর্শে নিজেদেকে দেশ ও প্রবাসে আরো সামাজিক কর্মকান্ডে নিজেকে জড়াতে চাই। বলেন, মানব সেবাই হচ্ছে বড় সেবা।
ফখরুল ইসলাম দেলোয়ার বলেন, কমিউনিটির সেবায় আগামী দিনে বড় দায়িত্ব নিয়ে কাজ করার চিন্তা-ভাবনা করছি। এজন্য সবার সার্বিক সহযোগিতা চাই। বলেন, সময় এসেছে সিটি কাউন্সিল সহ মূলধারায় নিজেদের তুলে ধরার, দায়িত্ব নেয়ার।
নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটি তথা প্রবাসীদের বিভিন্ন দাবি আদায়ে দীর্ঘদিন ধরে তিনি যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনৈতিকদের সাথে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে তিনি একটি বিশেষ প্রকল্পে নিউইয়র্কের গভর্নরের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালনের বিরল সম্মান অর্জন করেছেন। পাশাপাশি কমিউনিটি বিনির্মাণে কংগ্রেসওম্যান গ্রেস মেং, নিউইয়র্ক সিটি মেয়র ও কুইন্স বরো প্রেসিডেন্ট সহ মূলধারার রাজনৈতিকদের সাথে কাজ করে যাচ্ছেন। সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন বিভিন্ন সামাজিক কমকান্ডে।
প্রবাসে এত কিছু সাথে জড়িত থাকার পরও ভুলেননি নিজ জন্মভূমির কথা। বিয়ানীবাজারে তার পরিবারের অনুদানে বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, বিদ্যালয় পরিচালিত হচ্ছে। বিয়ানীবাজার থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ফখরুল ইসলাম দেলোয়ার বিয়ানীবাজারে অবস্থানকালে তিনি পারিবারিকভাবে সময় কাটানো ছাড়াও বিয়ানীবাজারের বিভিন্ন গণমান্য ব্যক্তি ও জনপ্রতিনিধিদের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। তার সম্মানে বিয়ানীবাজার প্রেসক্লাব ও বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশন ছাড়াও একাধিক সংগঠন/প্রতিষ্ঠানের উদ্যোগে আয়োজিত কয়েকটি সংবর্ধনা অনুষ্ঠানেও তিনি যোগ দেন।
এবি টিভি’র লগো উন্মোচন: ‘বিয়ানীবাজারের বিশ্বায়ন’ এই শ্লোগান নিয়ে বিয়ানীবাজারকে বিশ্ববাসীর কাছে তুলে ধরার প্রত্যয়ে শিগগিরই পরীক্ষামূলক সম্প্রচারে আসছে বিয়ানীবাজার উপজেলার প্রথম আইপি টিভি ‘আমাদের বিয়ানীবাজার টেলিভিশন’ অর্থাৎ এবি টিভি। গত ২৮ আগষ্ট লোগো উন্মোচনের মাধ্যমে বিয়ানীবাজারের প্রথম টিভি চ্যানেলেটি পথ চলা শুরু হয়।
সংশ্লিস্টরা জানান, পরীক্ষামূলক সম্প্রচারে আসতে এখেনা মাস তিনেক সময় লাগবে। ২৮ আগষ্ট সন্ধ্যায় বিয়ানীবাজার পৌরশহরের কলেজ রোডের রয়ের স্পাইসি রেস্তরায় এবি টিভি’র লোগো উন্মোচন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি। বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ, বিয়ানীবাজার উপজেলা পরিষদ চেয়্যারম্যান আতাউর রহমান খান, কেন্দ্রীয় শিক্ষক সমিতি’র সহ সভাপতি মজির উদ্দিন আনসার, শেখ ওয়াহিদুর রহমান একাডেমি’র অধ্যক্ষ জহিরুল ইসলাম চৌধুরী, যুক্তরাষ্ট্র প্রবাসী কমিউনিটি লীডার ও মূলধারার রাজনীতিক ফখরুল ইসলাম দেলোয়ার, উপজেলা আওয়ামী লীগ’র সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল, উপজেলা বিএনপি’র সহ সভাপতি আতাউর রহমান, আব্দুল কুদ্দুছ, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হারুনুর রশিদ দিপু, রোটারিয়ান ফখর উদ্দিন, বিয়ানীবাজার প্রেসক্লাব সম্পাদক মিলাদ জয়নুল।
কেক কেটে লগো উন্মোচনে অতিথিদের সহযোগিতা করেন এবি টিভি’র সিও আহমেদ ফয়সাল, নিউজ অব হেড আব্দুল ওয়াদুদ। লগো উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা জাতীয় পার্টি’র সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম লুকু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবাদ আহমদ, মাথিউরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, সাংবাদিক রাজু ওয়াহিদ, হাসান শাহরিয়ার, শাবুল আহমেদ, জহির উদ্দিন, পলাশ আফজাল, শিপার আহমদ পলাশ, আবু তাহের রাজু, তাজবীর আহমদ ছাইম, আহমদ রেজা চৌধুরী, শহিদুল ইসলাম, হুইপ সেলিম’র একান্ত সচিব রুহুল আমিন রাজু, বীমা কর্মকর্তা বেলাল আহমদ, সুজন আহমদ, জেলা ছাত্রলীগের সদস্য কাওছার আহমদ প্রমুখ। উল্লেখ্য, বিয়ানীবাজারের প্রথম টিভি চ্যানেল এবি টিভির উদ্যোক্তা যুক্তরাষ্ট্র প্রবাসী রিজু মোহাম্মদ।
প্রবাসী সংবর্ধনা: নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্র প্রবাসী ও কমিউনিটি নেতা ফখরুল ইসলাম দেলোয়ারের সম্মানে খাসাড়ীপাড়া গ্রামের প্রবাসীদের উদ্যোগে গত ২৬ আগষ্ট এক সংবর্ধনার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার পৌর সভার মেয়র আব্দুস শুকুর। বিমেষ অতিথি ছিলেন ৭ নং ওয়ার্ডের কাউন্সিল মিসবাহ উদ্দিন সহ গণমান্য ব্যক্তিবর্গ।
সংবর্ধনা সভায় যোগ: এদিকে গত ২৮ আগষ্ট বিকালে বিয়ানীবাজার প্রেসক্লাব ও বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশন-এর উদ্যোগে যুক্তরাষ্ট্র প্রবাসী ফখরুল ইসলাম দেলোয়ারকে সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদে বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন।
বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আহমেদ ফয়সালের সভাপতিত্বে এবং প্রেসক্লাব সাধারণ সম্পাদক মিলাদ মোহাম্মদ জয়নুল ইসলামের সঞ্চালনায় সংবর্ধিত অতিথি ফখরুল ইসলাম দেলোয়ার। বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ, বিয়ানীবাজার উপজেলা পরিষদ চেয়্যারম্যান আতাউর রহমান খান, কেন্দ্রীয় শিক্ষক সমিতি’র সহ সভাপতি মজির উদ্দিন আনসার, শেখ ওয়াহিদুর রহমান একাডেমী’র অধ্যক্ষ জহিরুল ইসলাম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল, উপজেলা বিএনপি’র সহ সভাপতি আতাউর রহমান, আব্দুল কুদ্দুছ, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হারুনুর রশিদ দিপু, রোটারিয়ান ফখর উদ্দিন প্রমুখ।অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ফখরুল ইসলাম দেলোয়ার বলেন, বিয়ানীবাজার থেকে যে শিক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রে গিয়েছিলাম সেই সামাজিক শিক্ষাকে পুজি করে সেখানকার বাংলাদেশীরা দেশ ও কমিউনিটির জন্য কাজ করছেন। আমি সেই সব মহান মানুষের সঙ্গ দিয়ে দেশের জন্য কাজ করছি। যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ সংগঠন বিয়ানীবাজার সামাজিক-সাংস্কৃতিক সমিতি ইনক বিয়ানীবাজারের বিভিন্ন দুর্ভোগের সময় দুর্গতদের পাশে থেকেছে। সে সংগঠনের একজন কর্মী হিসাবে আমরা কাজ করছি এবং আমেরিকায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছি।
দেলোয়ার বলেন, সরকারীভাবে প্রত্যেক দেশে বাংলাদেশ সরকারের ধূতাবাস আর কনস্যুলেট থাকলেও এই দুই প্রতিষ্ঠানের বাইরেও আমরা সকল প্রবাসীরা এক একজন রাষ্ট্রদূত হয়ে দেশের জন্য প্রবাসে কাজ করছি, আমরা আমাদের ভালো কাজ দিয়ে দেশের মুখ উজ্জল করছি। তিনি বলেন, দেশের মানুস ভালো থাকলে, প্রিয় বাংলাদেশ ভালো থাকলে আমাদেরও ভালো লাগে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা জাতীয় পার্টি’র সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম লুকু, পৌর আওয়ামী লীগ’র সাধারণ সম্পাদক এবাদ আহমদ, মাথিউরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, সাংবাদিক রাজু ওয়াহিদ, হাসান শাহরিয়ার, শাবুল আহমেদ, জহির উদ্দিন, পলাশ আফজাল, শিপার আহমদ পলাশ, আবু তাহের রাজু, তাজবীর আহমদ ছাইম, আহমদ রেজা চৌধুরী, শহিদুল ইসলাম, হুইপ সেলিম’র একান্ত সচিব রুহুল আমিন রাজু উপস্থিত ছিলেন।পঞ্চখন্ড গোলাবিয়া লাইব্রেরীর মতবিনিময়ে যোগদান: অপরদিকে একইদিন (২৮ আগষ্ট) সন্ধ্যায় ফখরুল ইসলাম দেলোয়ার বিয়ানীবাজারের শতবছরের ঐতিহ্যবাহী লাইব্রেরী ‘বিয়ানীবাজার পঞ্চখন্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরী’র ম্যানেজিং কমিটি আয়োজিত মতবিনিময় সভায় যোগ দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ও পঞ্চখন্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরী পরিচালনা কমিটির সভাপতি আসাদুজ্জামান খান এবং বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় শিক্ষক সমিতির সহ সভাপতি মজির উদ্দিন আনসার, পঞ্চখন্ড হাইস্কুলের সাবেক প্রধান শিক্ষক আলী আহমদ, পৌরসভার কাউন্সিলর মিসবাহ উদ্দিন, পঞ্চখন্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরী পরিচালনা কমিটির সেক্রেটারী শাহেদ আহমদ। এছাড়াও বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকগণ ছাড়াও এলাকার গণমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ফখরুল ইসলাম দেলোয়ার তার বক্তব্যে বলেন, পঞ্চখন্ড লাইব্রেরী এলাকার শিক্ষা প্রবাসে ব্যাপক ভূমিকা রয়েছে। আজকের শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সহ অনেক জ্ঞানী-গুণী এই লাইব্রেরীর সদস্য ছিলেন। তিনি পঞ্চখন্ড লাইব্রেরীর উন্নয়নে সাহায্যের প্রতিশ্রুতি দেন।
উল্লেখ্য, অনুষ্ঠানগুলোতে ফখরুল ইসলাম দেলোয়ারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয় এবং তাকে প্ল্যাক দিয়ে সম্মানিত করা হয়।  

0Shares

COMMENTS