Sunday - May 5, 2024 3:59 PM

Recent News

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ যে কারণে স্থগিত

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ যে কারণে স্থগিত

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, ফ্লোরিডা : বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) বঙ্গবন্ধু-১ বৃহস্পতিবার  স্থানীয় সময় ৫টা ৪৭ মিনিটে উৎক্ষেপণের কথা ছিল। তাই সব প্রস্তুতি সেরে উৎক্ষেপণের প্রক্রিয়াও শুরু হয়েছিল; কিন্তু মিনিট খানেক আগে সমস্যা দেখা দেওয়ায় স্যাটেলাইটটি আর ওড়েনি লঞ্চ প্যাড থেকে।

জানা যায়, প্রযুক্তিগত সমস্যা দেখা দেওয়ার ফলে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।

স্পেসএক্সের পক্ষ থেকে বলা হয়েছে, রকেট ও স্যাটেলাইটে কোনো ত্রুটি নেই। তারা জানিয়েছে, স্যাটেলাইট উৎক্ষেপণের নিয়ন্ত্রণ কক্ষে সমস্যা হয়েছিল। লঞ্চিংয়ের চূড়ান্ত মিনিট নিয়ন্ত্রণ করা কম্পিউটার কন্ট্রোলে সুক্ষ্ম ত্রুটি ধরা পড়ায় স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা সম্ভব হয়নি।

কেনেডি স্পেস সেন্টার থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “উৎক্ষেপণের ঠিক দুই মিনিট আগে এটি কম্পিউটারের কন্ট্রোলে চলে যায়। হয়ত কিছু সমস্যায় আপতত উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।

এছাড়া উৎক্ষেপণ পিছিয়ে যাওয়ার কারণ জানিয়ে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক পেজে দেওয়া পোস্ট করে জানিয়েছেন, উৎক্ষেপণের একেবারে চূড়ান্ত মূহুর্তগুলো সম্পূর্ণ কম্পিউটারের নিয়ন্ত্রণে থাকে। কম্পিউটার নির্ধারিত মানদণ্ডের একটু এদিক-সেদিক হলেই স্বয়ংক্রিয়ভাবে উৎক্ষেপণ স্থগিত করে দেয়। যেমন আজকে উৎক্ষেপণের মাত্র ৪২ সেকেন্ড আগে স্থগিত করে দিয়েছে। স্পেসএক্স সবকিছু খতিয়ে দেখবে এবং আগামীকাল আবার উৎক্ষেপণের চেষ্টা করবে।

এদিকে শুক্রবার স্থানীয় সময় ৪টা ১৪ মিনিট থেকে ৬টা ২১ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের নতুন সময় ঠিক করা হয়েছে বলে স্পেসএক্সের ওয়েবসাইটে বলা হয়েছে।

0Shares

COMMENTS