Sunday - May 5, 2024 3:48 PM

Recent News

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ উৎসবে প্রবাসীরা

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ উৎসবে প্রবাসীরা

ইউএসএনিউজঅনলাইন.কম ডেস্ক, ফ্লোরিডা : জাতির গৌরবময় এ মুহূর্তটির সাক্ষী হতে ওরল্যান্ডো কেনেডি স্পেস সেন্টারে বাংলাদেশী-আমেরিকানদের বিপুল সমাগম ঘটেছে। শেষ মুহূর্তে আবারো উৎক্ষেপণের তারিখ পিছিয়ে গেলেও উৎসব-আমেজে তেমন ভাটা পড়েনি। যদিও একদিন পিছিয়ে যাওয়ায় সকলকেই ফ্লাইটের টিকিট পরিবর্তনসহ হোটেল-মোটেলের বাড়তি ভাড়া গুণতে হবে। এর আগেও কয়েক দফায় অনেক প্রবাসীর শতশত ডলার নষ্ট হয়েছে ফ্লাইটের টিকিট বাতিল হওয়ায়। নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, বস্টন, স্বগতিক ফ্লোরিডাসহ বিভিন্ন স্থানের প্রবাসীরা জড়ো হয়েছেন। নেতৃবৃন্দের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, অন্যতম সহ-সভাপতি এম ফজলুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, যুগ্ম সম্পাদক আইরিন পারভিন, সাংগঠনিক সম্পাদক মো. ফারুক আহমেদ এবং মহিউদ্দিন দেওয়ান, সম্পাদকমন্ডলীর সদস্য মিসবাহ আহমেদ, সোলায়মান আলী, ফরিদ আলম, তৈয়বুর রহমান টনি, নির্বাহী সদস্য শাহানারা রহমান, খোরশেদ খন্দকার, ওয়াশিংটন ডিসির সেক্রেটারি মাহমুদুন্নবী বাকি, পেনসিলভেনিয়া স্টেট কমিটির সভাপতি আবু তাহের বীর প্রতিক, নিউইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ইউসুফ চৌধুরী, আটলান্টা থেকে মুক্তিযোদ্ধা ও মূলধারার রাজনীতিক আলী হোসেন।

মার্কিন তথ্য-প্রযুক্তি সেক্টরে বাংলাদেশীদের চাকরি পাইয়ে দিতে দীর্ঘ দেড় দশক যাবত কর্মরত পিপল এন টেক ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আবু হানিফ, ফেমা ক্যাশের প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার সাইফুল ইসলামসহ বাংলাদেশ-আমেরিকা প্রেসক্লাবের সেক্রেটারি শহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ মো. আবুল কাশেম, নির্বাহী সদস্য নিহার সিদ্দিকী, আশরাফুল বুলবুল প্রমুখ রয়েছেন আনন্দ-উৎসবের এ ঐতিহাসিক অনুষ্ঠানে। রয়েছেন ওরল্যান্ডো ও এর আশপাশের প্রবাসীরাও। আরো অনেকের আগ্রহে ভাটা পড়েছে উৎক্ষেপণের তারিখ বার বার পরিবর্তন ঘটায়। আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হয়েছেন অনেকে।

এদিকে, ওরল্যান্ডোতে হোটেল হিলটন কোকোবিচ ওশানফ্রন্ট (কেপ ক্যানাভেরাল) থেকে জাতিসংঘে বাংলাদেশের প্রেস সেক্রেটারি মো: নূরএলাহি মিনা সর্বশেষ পরিস্থিতির আলোকে তার ফেসবুক পোস্টিংয়ে অন্য সকলের অভিব্যক্তির প্রকাশ ঘটিয়েছেন: ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। বাংলাদেশের প্রথম স্যাটেলাইট। অভিভূত এক ক্ষণের অপেক্ষায় গোটা পৃথিবী। আর মাত্র কতগুলো ঘন্টার ব্যবধান। প্রস্তুত কেনেডি স্পেস সেন্টার। গোটা পৃথিবী অবাক বিস্ময়ে তাকিয়ে আছে। কখন মহাকাশ পানে উল্কার বেগে ছুটে যাবে লাল-সবুজের পতাকা অঙ্কিত বঙ্গবন্ধু-১। বাংলাদেশের স্যাটেলাইট। আমাদের স্যাটেলাইট। শুধুই আমাদের। এ এক তীব্র অনুভূতি!! এমন কোনো শব্দ খুঁজে পাইনি যা দিয়ে এই আনন্দের পূর্ণ প্রকাশ সম্ভব। আজ মহাকাশের উচ্চতায় বাংলাদেশ। এই উচ্চতায় আমরা যেতে পেরেছি কারণ আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জয়তু মাননীয় প্রধানমন্ত্রী। জয়তু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য কন্যা। এই মুহুর্তে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এর কোকো বীচ যেন এক টুকরো বাংলাদেশ। আমিও আছি। ইতিহাসের সাথে। আপনাদের সাথে। বাংলাদেশের প্রতিটি মানুষের সাথে। দেখা হবে মাত্র কিছু ঘন্টা পরে আবারও। তেজোদীপ্ত উদ্দীপনায়, অবাক করা আনন্দে। অপেক্ষা করুন বন্ধুগণ, সেই মাহেন্দ্রক্ষণের।’

উল্লেখ্য, ১০ মে বৃহস্পতিবার অপরাহ্নে এটি মহাকাশে যাত্রা শুরুর কথা। কাউন্ট-ডাউন হচ্ছিল। শেষ মিনিটে ক্রুটি ধরা পড়ে অর্থাৎ ভ’-উপগ্রহটি উড্ডিন হয়নি। এমন ত্রুটি এর আগেও ঘটেছে অনেক স্যাটেলাইট উৎক্ষেপণে। কেনেডি স্পেস সেন্টারের কর্মকর্তারাও একই তথ্য জানিয়েছেন।

কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে উৎক্ষেপণ করার সর্বশেষ নতুন সময়ের অপেক্ষায় শত শত প্রবাসী বাংলাদেশী ওরল্যান্ডোর হোটেল-মোটেলসহ আত্মীয়-স্বজনের বাসায় অপেক্ষা করছেন। সেখানকার একটি হোটেলে অবস্থান করছেন ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রস্টা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকনসহ ৪৫ সদস্যের একটি প্রতিনিধি দলও রয়েছেন ওরল্যান্ডোর হোটেলে।

বাংলার স্বপ্ন এই স্যাটেলাইট। যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’র ফ্যালকন-৯ রকেটের ব্লক ৫ সংস্করণ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ে জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটের পথে ছুটে যাবে। এ উৎক্ষেপণের মধ্য দিয়ে নিজস্ব স্যাটেলাইটধারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজের নাম লেখানোর অপেক্ষায় বঙ্গবন্ধুর সোনার এই বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি এই মাহেন্দ্রক্ষণে যুক্ত হবেন বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ-এটি আরো উজ্জ্বলভাবে দৃশ্যমান হবে ‘জয় বাংলা-জয় বঙ্গবন্ধু’ স্লোগান বহনকারি উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ মহাকাশে যাত্রা করার মধ্য দিয়ে-এমন অভিমত পোষণ করেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।
প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু-’ স্যাটেলাইট তৈরি করেছে ফ্রান্সের তালিস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটি। স্যাটেলাইটের কাঠামো তৈরি, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূ-স্তরে দুটি স্টেশন পরিচালনার দায়িত্ব এ প্রতিষ্ঠানটির। নির্মাণ, পরীক্ষা, পর্যালোচনা ও হস্তান্তর শেষে বিশেষ কার্গো বিমানে করে সেটি কেনেডি স্পেস সেন্টারের কেইপ কেনাভেরালের লঞ্চ সাইটে পাঠানো হয়।

প্রতিকূল আবহাওয়ার কারণে দফায় দফায় তারিখ পেছানোর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষপণের সর্বশেষ নতুন তারিখ ছিল ১০ মে। উল্লেখ্য, স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য প্রথমে গত বছরের ১৬ ডিসেম্বর তারিখ ঠিক করা হলেও হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় তা পিছিয়ে যায়। সরকারের আশা, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষপণে সেই অর্থ সাশ্রয় হবে।

‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট নিয়ে বাংলাদেশের সাধারণ মানুষের মত প্রবাসীদেরও কৌতুহলের অন্ত নেই। প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি এই স্যাটেলাইট দিয়ে দেশের মানুষের আসলে কী লাভ হবে এ নিয়ে অনেকেরই জিজ্ঞাসা রয়েছে। এই যোগাযোগ স্যাটেলাইটটি থেকে মূলত: তিন ধরনের সুবিধা পাবে বাংলাদেশ।

প্রথমত, এতে ৪০টি ট্রান্সপন্ডার বা সক্ষমতা রয়েছে যেগুলো বিক্রি করে বৈদেশিক মুদ্রা আয় ও সাশ্রয় দুটিই হবে। দ্বিতীয়ত, প্রত্যন্ত ও সুবিধাবঞ্চিত অঞ্চলে এর মাধ্যমে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবার সম্প্রসারণ সম্ভব হবে। তৃতীয়ত, বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগে সাধারণত যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়ে। এক্ষেত্রে সংশ্লিষ্ট অঞ্চলের সঙ্গে যোগাযোগ বজায় রাখার ক্ষেত্রে একটি বেশ কার্যকর ভূমিকা রাখবে। সেইসঙ্গে জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রেও এটিকে ব্যবহার করা যাবে। সর্বোপরি ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট দেশ ও দেশের মানুষের সামগ্রিক কল্যাণ বয়ে আনবে তা নিশ্চিতভাবেই বলা যায়। এনআরবি নিউজ

0Shares