Saturday - April 27, 2024 10:48 PM

Recent News

ড. মোমেনের ঐকান্তিক প্রচেষ্টায় পাকিস্তানের বন্যা পরিস্থিতির ওপর ইউনিসেফের আলোচনা

নিউইয়র্ক, ২৩ আগস্ট: সাম্প্রতিক অতি বর্ষণ ও বন্যায় পাকিস্তানের বিপর্যয়ে সেদেশের প্রতি বাংলাদেশের সহানুভূতি, একাত্মতা এবং সমর্থন ব্যক্ত করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন।

বাংলাদেশের পক্ষে বিবৃতি প্রদানকালে ইউনিসেফ এর নির্বাহি বোর্ডের সভাপতি এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, আগামী ৭-৯ সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য ইউনিসেফ এর নির্বাহি বোর্ডের বিশেষ সভার শুরুর অধিবেশনটি এর জন্য বরাদ্দ রাখা হয়েছে। ড. মোমেন এর বিশেষ প্রচেষ্টায় পাকিস্তানের সামপ্রতিক বন্যায় ইউনিসেফ এর কার্যক্রম এবং পরবর্তীকালে করণীয় সম্পর্কে আলোচনার জন্য এই বিশেষ সভাটি আয়োজন করা হয়েছে।

পাকিস্তানের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থদের সাহায্যের জন্য এগিয়ে আসতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও ইউনিসেফের নির্বাহি বোর্ডের সভাপতি ড. এ. কে. আব্দুল মোমেন সমপ্রতি এশীয়, ল্যাটিন আমেরিকান ও ক্যারিবীয়, আফ্রিকান, পশ্চিম ইউরোপিয়ান ও পূর্ব ইউরোপের দেশগুলোর পক্ষে নির্বাহি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকারী স্থায়ী প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।

          পাকিস্তানের এ বিপর্যয়ের প্রেক্ষাপটে জাতিসংঘ সাধারণ পরিষদ আয়োজিত “Strengthening of the coordination of humanitarian and disaster relief assistance of the United Nations, including special economic assistance” শিরোনামের এজেন্ডার অধীনে এক আলোচনায় তিনি গত শুক্রবার একথা বলেন।

          এ অধিবেশনে পাকিস্তানসহ প্রায় ১৫টি দেশের উপ প্রধানমন্ত্রী/পররাষ্ট্রমন্ত্রী অংশ গ্রহণে অনুষ্ঠিত এ অধিবেশনে “Strengthening emergency relief, rehabilitation, reconstruction and prevention in the wake of devastating floods in Pakistan” শীর্ষক একটি রেজ্যুলুশান সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

          এই রেজ্যুল্যুশনের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদ পাকিস্তানের সামপ্রতিক বর্ষণ ও বন্যার কারণে বিপর্যস্ত পরিস্থিতি মোকাবেলায় দীর্ঘমেয়াদী ও মধ্যমেয়াদী সাহায্য করতে আন্তর্জাতিক সমপ্রদায় বিশেষ করে দাতাসংস্থা ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানসহ অন্যান্য বেসরকারি সংস্থা এবং সুশীল সমাজের প্রতি আহবান জানিয়েছে।

          ড. মোমেন তার বক্তব্যে জলবায়ু পরিবর্তনজনিত কারণে এধরনের বিপর্যয় ঘটছে উলে­খ করেন যা রেজুল্যশনেও প্রতিফলিত হয়েছে।

উলে­খ্য, পাকিস্তানে বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য বাংলাদেশ সরকারের ২ লক্ষ মিলিয়ন ডলারের ত্রাণ ও মানবিক সাহায্যের ঘোষণার কথাটি ড. মোমেন জাতিসংঘের বিভিন্ন সদস্যরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধিদের অবহিত করেন। যেকোন দেশের জন্য ত্রাণ প্রদানের ক্ষেত্রে এটি বাংলাদেশের তরফ থেকে সর্বোচ্চ পরিমাণ সাহায্য। বাংলাদেশ পাকিস্তানে একটি ‘চিকিৎসক দল’ তাঁবু, কম্বল, পানি বিশুদ্ধকরণ ওষুধ, বিশুদ্ধ পানি, জীবন রক্ষাকারী ওষুধ, টাকা, ওর স্যালাইন, বিস্কুট, প্যাকেটজাত শুকনা খাবার প্রভৃতি দ্রব্যাদিও প্রেরণ করছে।

0Shares

COMMENTS