Sunday - April 28, 2024 2:59 PM

Recent News

নিউইয়র্কে গৃহকর্মীদের অধিকার রক্ষায় আইন প্রণয়ন

বাংলাপ্রেস| : নিউইয়র্ক থেকে-নিউইইয়র্কে গৃহকর্মীদের অধিকার বিষয়ক আইন কার্যকর হতে যাচ্ছে। নিউইয়র্কের গভর্নর ডেভিড পিটারসন গত বুধবার এ সংক্রান্ত বিলে সই করেছেন। গৃহকর্মীদের অধিকার রক্ষায় এটাই যুক্তরাষ্ট্রের প্রথম কোনো আইন প্রণয়নের ঘটনা। উচ্ছ্বসিত পিটারসন বিলটিকে ‘ঐতিহাসিক’ অভিহিত করে বলেন, এত দিন গৃহকর্মীদের ওপর যে অন্যায়-অবিচার হয়েছে, এ আইনের মাধ্যমে তার নিরসন হবে।

পিটারসনের সইয়ের মাধ্যমে বিলটি আইনে পরিণত হলো। তবে এটি কার্যকর হতে সময় লাগবে ৯০ দিন। এ সময়ের মধ্যে গৃহকর্মীদের নিয়োগকর্তাদের আইনটি সম্পর্কে জানানো হবে। আইন অনুযায়ী, গৃহকর্মীরা অতিরিক্ত কাজের পারিশ্রমিক পাবে এবং তাদের কর্মবিরতি নিশ্চিত করা হবে। পাশাপাশি যৌন নিগ্রহের হাত থেকেও তাদের রক্ষা করা হবে। কর্মীরা অতিরিক্ত কাজের মজুরি পাবে সাধারণ ঘণ্টা হিসাবের দেড় গুণ হারে। আয়া, হাউসকিপার ও যারা অসুস্থ ও বয়স্কদের দেখভাল করে, তাদের সপ্তাহে মোট কর্মঘণ্টা হবে ৪০। তবে যে গৃহকর্মী চাকরিদাতা বা মালিকের বাড়িতে থাকে, তাদের সপ্তাহে ৪৪ ঘণ্টা কাজ করতে হবে। প্রতি সপ্তাহে কর্মীরা অন্তত টানা ২৪ ঘণ্টা কর্মবিরতি পাবে। আর প্রতি ঘণ্টায় সর্বনিম্ন মজুরি হবে সোয়া সাত ডলার। অবশ্য এ হার বর্তমানেও বলবৎ রয়েছে।

পিটারসন বলেন, ‘যাঁরা এ বিল উত্থাপনে ভূমিকা রেখেছেন, পক্ষে দাঁড়িয়েছেন, তাঁদের সবার প্রতি আমার কৃতজ্ঞতা জানাই। বিশেষ করে সেই সব গৃহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানাই, যাঁরা এতকাল তাঁদের অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই-সংগ্রাম করেছেন।’এর আগে নিম্নকক্ষে ৮৯-৩৮ ভোটের ব্যবধানে বিলটি পাস হয়েছিল। গতকাল সিনেটে বিলটি ৩৫-২৬ ভোটে পাস হয়।প্রসঙ্গত, নিউইয়র্ক সিটিতেই প্রায় দুই লাখ গৃহকর্মী আছে। এর বাইরেও আরো ৬০ থেকে ৭০ হাজার গৃহকর্মী রয়েছে। এদের অনেকেই অভিবাসী নারী। গৃহকর্মীদের অধিকার নিয়ে কাজ করছে_এমন দাবি সংস্থাগুলোর, গৃহকর্মীদের বকাঝকা করা বা মারধর করার ঘটনা প্রতিদিনের। অন্তত তিন ভাগের মধ্যে দুই ভাগ কর্মীদের অভিযোগ, অতিরিক্ত সময়ের পারিশ্রমিক তারা পায় না।

0Shares

COMMENTS