Saturday - April 27, 2024 12:08 PM

Recent News

২০১১ সালে ইস্তাম্বুলে অনুষ্ঠিতব্য স্বল্পনুত দেশগুলোর সম্মেলনে মডেল হিসেবে বাংলাদেশ উপস্থাপিত হবে

ইউএসএ নিউজ, নিউইয়র্ক, ১৮ আগস্টঃ স্বল্পনুত দেশগুলোর সম্মেলনে বাংলাদেশ একটি মডেল হিসেবে উপস্থাপিত হবে। আগামী বছর মে মাসে ইস্তাম্বুলে অনুষ্ঠিতব্য স্বল্পনুত দেশগুলোর চতুর্থ সম্মেলনে এমডিজি বাস্তবায়নে অগ্রগামী স্বল্পনুত দেশ হিসেবে বাংলাদেশকে উদাহরণ হিসেবে উপস্থাপনের বিষয়ে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেনকে অবহিত করেন জাতিসংঘে Partners in Population and development (PPD) এর স্থায়ী পর্যবেক্ষক ড. সেতুরামিয়া এল. রাও ( Dr. Sethuramiah L. Rao)|

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন জানান, পিপিডির পক্ষে জাতিসংঘে স্থায়ী পর্যবেক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত ড. রাও সমপ্রতি UNDP এর নির্বাহী বোর্ডের সভাপতি এবং তার সাথে এক সৌজন্য সাক্ষাৎকারে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন কার্যালয়ে এলে একথা বলেন।

ড. রাও বলেন, ১৬০ মিলিয়ন জনসংখ্যা নিয়েও বাংলাদেশের মত একটি ছোট দেশ যেভাবে প্রাকৃতিক দুর্যোগ মোকবেলা করে খাদ্যে স্বয়ংসম্পুর্নতা অর্জনের পাশাপাশি এমডিজি বাস্তবায়নে সাফল্য অর্জন করছে তা অন্যান্য স্বল্পনুত দেশগুলোর জন্য এক অনন্য নজির হিসেবে উপস্থাপিত হবে। প্রত্যুত্তরে ড. মোমেন তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন ২০২১’ সম্পর্কে অবহিত করেন। ড. মোমেন বলেন, প্রাথমিক শিক্ষায় বিদ্যালয়ে নিবন্ধনের ক্ষেত্রে বর্তমানে বাংলাদেশে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে আছে।

উলে¬খ্য, ড. রাও UNFPA এর সঙ্গে তিন দশক ধরে সংশি¬ষ্ট ছিলেন। তিনি এমডিজি, জনসংখ্যা, জেন্ডার, উন্নয়ন ইস্যু এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার ক্ষেত্রে একজন উদ্যোক্তা হিসেবে পরিচিত।

0Shares

COMMENTS